• আইসিসি বিশ্বকাপ ২০২৩
  • " />

     

    সেমিতে উঠতে হলে কোন দলকে কী করতে হবে?

    সেমিতে উঠতে হলে কোন দলকে কী করতে হবে?    

    এবারের বিশ্বকাপে এর মধ্যেই সেমিফাইনাল নিশ্চিত করেছে ভারত ও দক্ষিণ আফ্রিকা। বাকি দুইটি জায়গার জন্য এখনো লড়াই করছে মূলত চারটি দল। কার কী সমীকরণ সেটা দেখা আসা যাক।

    অস্ট্রেলিয়া

    ৭ ম্যাচে ১০ পয়েন্ট, নেট রান রেট ০.৯২৪

    সেমিফাইনালের দৌড়ে অনেকটাই এগিয়ে গেছে অস্ট্রেলিয়া। তাদের পরের দুই ম্যাচ আফগানিস্তান ও বাংলাদেশের সাথে, এর একটিতে জিতলেই তাদের সেমি নিশ্চিত হয়ে যাবে। এমনকি দুইটিতে হারইলেও নেট রান রেটের ব্যবধানে সুযোগ থাকবে তাদের।

     

    নিউজিল্যান্ড

    ৮ ম্যাচে ৮ পয়েন্ট, নেট রান রেট ০.৩৯৮

    টানা চার ম্যাচে হারার পর সেমিফাইনালে যেতে হলে নিউজিল্যান্ডের সামনে সবচেয়ে ভালো উপায় হচ্ছে, নিজেদের শেষ ম্যাচে শ্রীলংকাকে হারানো, পাকিস্তানের ইংল্যান্ডের কাছে হার ও আফগানিস্তানের শেষ দুই ম্যাচে হার। রান রেটের দিক দিয়ে সুবিধাজনক অবস্থানে আছে তারা। শ্রীলংকাকে তারা ৫০ রানের ব্যবধানে হারালেই পাকিস্তানকে ১৮০ রানে জিততে হবে। হেরে গেলেও সুযোগ থাকবে, সেক্ষেত্রে পাকিস্তান ও আফগানিস্তান যেন আর জিততে না পারে সেটা চাইতে হবে।

     

    পাকিস্তান 

    ৮ ম্যাচে ৮ পয়েন্ট, নেট রান রেট ০.০৩৬

    সেমির আশা বাঁচিয়ে রাখতে হলে শেষ ম্যাচে ইংল্যান্ডকে শুধু হারালেই হবে না, বড় ব্যবধানেও হারাতে হতে পারে। কারণ শ্রীলংকাকে নিউজিল্যান্ড ১ রানে হারালেও পাকিস্তানকে ১৩০ রানে জিততে হবে। পাকিস্তানের জন্য একটা সুবিধা, যেহেতু তাদের শেষ ম্যাচ নিউজিল্যান্ড-শ্রীলংকার পর তাই তারা তাদের সমীকরণ জেনেই মাঠে নামতে পারবে।

     

    আফগানিস্তান 

    ৭ ম্যাচে ৮ পয়েন্ট, নেট রান রেট -.৩৩০

    শেষ দুই ম্যাচে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়াকে হারালে আফগানিস্তান নিশ্চিতভাবেই সেমিফাইনালে যাবে। একটি ম্যাচে জিতলেও তাদের সুযোগ থাকবে, সেক্ষেত্রে চাইতে হবে যেন পাকিস্তান বা নিউজিল্যান্ড না জেতে। আবার একটিতে না জিতলেও সুযোগ থাকবে, যদি পাকিস্তান ও নিউজিল্যান্ড নিজেদের শেষ ম্যাচে হেরে যায়। তবে আফগানিস্তানের রান রেট কম, তাই পাকিস্তান ও শ্রীলংকার চেয়ে তারা পিছিয়ে আছে। তাই দুইটি মাচ হারলে তাদের সম্ভাবনা প্রায় শেষ হয়ে যাবে। 

     

    এর বাইরে শ্রীলংকা ও নেদারল্যান্ডসও ৮ পয়েন্ট নিয়ে কাগজে কলমে এখনো সেমিতে খেলার সুযোগ আছে, কিন্তু সেটার জন্য নিজেদের শেষ দুই ম্যাচে অবিশ্বাস্য রকমের বড় ব্যবধানে জিততে হবে তাদের।