• আইসিসি বিশ্বকাপ ২০২৩
  • " />

     

    ভারতের মাটিতে এমন ঘটনা দ্বিতীয়বার : কেন টাইমড আউট হলেন ম্যাথিউজ?

    ভারতের মাটিতে এমন ঘটনা দ্বিতীয়বার : কেন টাইমড আউট হলেন ম্যাথিউজ?    

    বাংলাদেশের বিপক্ষে দিল্লিতে বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচে আন্তর্জাতিক ক্রিকেটের প্রথম ব্যাটার হিসেবে টাইমড আউট হয়েছেন অ্যাঞ্জেলো ম্যাথিউজ। ভারতের মাটিতে যেটা এমন ডিসমিসালের দ্বিতীয় ঘটনা। কিন্তু কেন টাইমড আউট হলেন ম্যাথিউজ? এই ব্যাপারে ক্রিকেটের নিয়ম কী বলে?

    ইনিংসের ২৫-তম ওভারের দ্বিতীয় বলে সাদিরা সামারাভিক্রমা সাকিব আল হাসানকে তুলে মারতে গিয়ে ক্যাচ দেন মাহমুদউল্লাহ রিয়াদের হাতে। তখন ব্যাটিংয়ে আসেন অ্যাঞ্জেলো ম্যাথিউজ। তখনই বাধে বিপত্তি। ব্যাটিংয়ের জন্য স্টান্স নিলেও হেলমেট বাঁধার স্ট্র্যাপ ছিড়ে যায় তার। জানা গেছে ভুল হেলমেট নিয়ে ব্যাট করতে এসেছিলেন।তৎক্ষণাৎ আরেকটি হেলমেট আনেন অতিরিক্ত ফিল্ডারকে দিয়ে, কিন্তু সেটিও উপযুক্ত মনে হয়নি তার। ততক্ষণে নির্দিষ্ট সময়ও কেটে যাচ্ছিল। বাংলাদেশ অধিনায়ক সাকিব সেটা খেয়াল করে অনফিল্ড আম্পায়ারদের কাছে টাইমড আউটের আবেদন করে রাখেন। 

    এই ব্যাপারে রিজার্ভ আম্পায়ার আদ্রিয়েন হোল্ডস্টক জানিয়েছেন, হেলমেটের স্ট্র্যাপ ছেঁড়ার আগেই নির্ধারিত দুই মিনিট খরচ করে ফেলেছিলেন ম্যাথিউজ। অর্থাৎ হেলমটের চিনস্ট্র্যাপ না ছিঁড়লেও টাইমড আউট হতেন তিনি।

    কারণ নিয়মানুযায়ী কোনো ব্যাটার রিটায়ার্ড হার্ট বা আউট হয়ে মাঠ ছাড়ার পর নতুন ব্যাটার বা অন্য ব্যাটারকে  তিন মিনিটের মধ্যে প্রথম বলটি খেলতে হয় বা খেলার জন্য প্রস্তুত থাকতে হয়। সেই ঘটনার সময় ম্যাথিউজ ছিলেন স্ট্রাইকে। মাঠে প্রবেশের তিন মিনিটের মধ্যে প্রথম বলটি খেলতে না পারায় টাইমড আউট হয়েছেন তিনি।

    এমসিসি আইনের ৪০.১.১ নম্বর ধারা অনুযায়ী, ‘একজন ব্যাটারের আউট হয়ে যাওয়া বা রিটায়ার্ড হার্টের পর নতুন যে ব্যাটার আসবেন, তাকে অথবা অন্য ব্যাটারকে ৩ মিনিটের মধ্যে প্রথম বলের মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুত হতে হবে। অন্যথায় যে ব্যাটসম্যান নামছেন, তাকে আউট হতে হবে।’

    অবশ্য বিশ্বকাপের প্লেয়িং কন্ডিশনে বলা আছে, এক্ষেত্রে সময়টা ২ মিনিট। ম্যাথিউস এদিন অতিক্রম করে গেছেন দুটিই। বাংলাদেশ দলও আপিল করে রেখেছিল অনফিল্ড আম্পায়ারদের কাছে। তাই কোনো বল মোকাবেলা করার আগেই প্যাভিলিয়নে ফেরেন ম্যাথিউজ। মাঠ ছাড়ার আগে আম্পায়ারদের সাথে কথা বলার পর সাকিবকেও ম্যাথিউজকে বোঝাতে দেখা গেছে পরিস্থিতি নিয়ে। 

    তবে নিয়মানুযায়ী আউট হওয়াতে কোনো বল খেলার আগেই ড্রেসিংরুমে ফিরতে হয় তাকে। ডাগ আউটের কাছে এসে সেই স্ট্র্যাপ ছিঁড়ে যাওয়া হেলমেটটি ছুড়ে মারেন ম্যাথিউজ। ড্রেসিংরুমে যাওয়ার টানেলেও বেশ উত্তেজিত হতে দেখা গিয়েছে ম্যাথিউজকে। 

     

    ভারতের মাটিতে টাইমড আউটের ঘটনা দ্বিতীয়বার দেখা গেল। ১৯৯৭ সালের ২০ ডিসেম্বর উড়িষ্যার বিপক্ষে রঞ্জি ট্রফির ম্যাচে ত্রিপুরার হেমু যাদব টাইমড আউট হয়েছিলেন। সেদিন ত্রিপুরার নবম উইকেট পড়ার পর সময়মতো প্যাড আপ করে মাঠে যেতে পারেননি যাদব।