• আইসিসি বিশ্বকাপ ২০২৩
  • " />

     

    চ্যাম্পিয়নস ট্রফিতে জায়গা করে নেওয়ার জন্য কী করতে হবে বাংলাদেশকে?

    চ্যাম্পিয়নস ট্রফিতে জায়গা করে নেওয়ার জন্য কী করতে হবে বাংলাদেশকে?    

    চ্যাম্পিয়নস ট্রফিতে জায়গা করে নেওয়ার জন্য শীর্ষ আটের মধ্যে থাকতে হবে বাংলাদেশকে। শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার সাথে কী করতে হবে বাংলাদেশকে? 

    এই মুহূর্তে ৪ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার আটে আছে বাংলাদেশ। নয়ে থাকা শ্রীলংকার সব ম্যাচ শেষ, রান রেটে তারা বাংলাদেশ থেকে পিছিয়ে। দশে থাকা নেদারল্যান্ডসের রান রেটও বেশ খারাপ, তবে তাদের এক ম্যাচ বাকি। শেষ ম্যাচে অস্ট্রেলিয়াকে হারালে প্রায় নিশ্চিত হয়ে যাবে বাংলাদেশের, যদি না নেদারল্যান্ডস পরের দিন ভারতকে বিশাল ব্যবধানে হারিয়ে না দেয়। তবে অস্ট্রেলিয়ার সাথে এমনকি বড় ব্যবধানে হারলেও সুযোগ থাকবে বাংলাদেশ। সেই সুযোগটা কেমন? 

    যদি অস্ট্রেলিয়া আগে ব্যাট করে ৩০০ রান করে তাহলে বাংলাদেশকে ১২৬ রানের বেশি করতে হবে। আর যদি ৩৫০ করে তাহলে ১৭৭ রানের বেশি করতে হবে। ৪০০ করলে করতে হবে ২২৭ রানের বেশি। সহজ কথা পরে ব্যাট করলে বাংলাদেশ মোটামুটিভাবে ১৭৫ রানের মধ্যে হারলে শ্রীলংকার চেয়ে ভালো রান রেট থাকবে।

    আর বাংলাদেশ যদি আগে ব্যাট করে ২০০ রান করে তাহলে অস্ট্রেলিয়াকে ২১.৩ ওভারের মধ্যে তাড়া করতে না দিলেই হবে। ২৫০ রান করলে ২২ ওভারের মধ্যে অস্ট্রেলিয়াকে জিততে দেওয়া যাবে না। তবে ১৫০ রানে অলআউট হলে তাহলে ২০.৪ ওভারের মধ্যে অস্ট্রেলিয়াকে জিততে দেওয়া যাবে না। 

    সহজ কথা, খুব বড় ব্যবধানে না হারালেই বাংলাদেশের চ্যাম্পিয়নস ট্রফি নিশ্চিত হয়ে যাওয়া উচিত। যদি না অন্য ম্যাচে নেদারল্যান্ডস ভারতকে হারিয়ে না দেয়।