• আইসিসি বিশ্বকাপ ২০২৩
  • " />

     

    কলকাতার আকাশে মেঘের ঘনঘটা: দ্বিতীয় সেমি-ফাইনাল গড়াবে রিজার্ভ ডেতে?

    কলকাতার আকাশে মেঘের ঘনঘটা: দ্বিতীয় সেমি-ফাইনাল গড়াবে রিজার্ভ ডেতে?    

    ১৬ নভেম্বর ইডেন গার্ডেনসে মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া। পুরো টুর্নামেন্ট জুড়েই প্রোটিয়াদের এবার দেখা গেছে ভয়ংকর রূপে; আর অন্যদিকে টানা দুই হারে শুরু করলেও টানা সাত জয়ে অস্ট্রেলিয়া জানান দিয়েছে নিজেদের শক্তিমত্তার। সেমি-ফাইনালটা যে এবার জমবে, ইঙ্গিতটা সেরকমই। তবে অঙ্কুরে বিনষ্ট হতে পারে সকল জল্পনাকল্পনা। আবহাওয়া বেজার হতে পারে এমনটাই এখন পর্যন্ত আভাস। আর আবহাওয়া এমনটাও গোমরা হয়ে ভারতের আকাশ গুমোট করে রাখলে কলকাতাতে সেমির লড়াইটাই ভেস্তে যেতে পারে।

    বৃহস্পতিবারে বেশীরভাগ আবহাওয়ার পূর্বাভাস বলছে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে রিজার্ভ ডে শুক্রবারে সেই পূর্বাভাস আরও খারাপ। যেহেতু বৃহস্পতিবারে কিছু ওভার হলেও খেলার সম্ভাবনা রয়েছে, তাই সেটার প্রেক্ষাপটটাই পর্যালোচনা করা যাক।

    সাধারণত মূল দিনে যেভাবেই হোক কমপক্ষে দলপ্রতি ২০ ওভার খেলা সম্পন্ন করার চেষ্টা করা হয়। আম্পায়াররা যদি সেই ব্যবস্থাও না করতে পারেন, কেবল তখনই খেলা গড়াবে রিজার্ভ ডেতে। তবে এখানেও রয়েছে হিসেবের জায়গা।

    কীভাবে হবে রিজার্ভ ডে’র হিসাব?

    প্রথমত, খেলায় এক দল পঞ্চাশ ওভার ব্যাট করার পর দ্বিতীয় দল রান তাড়ায় নেমে ১৯ ওভারের মাথায় বৃষ্টির কারণে মাঠ থেকে উঠে গেল। এরপর বৃষ্টি থামলে খেলা ৪৬ ওভারে নামিয়ে আনা হল। কিন্তু সংশোধিত লক্ষ্য নির্ধারণের একটু পরেই আবার বৃষ্টি নামল; আর দ্বিতীয় দল ২০ ওভার ব্যাট করতে না পারায় সেদিনের খেলা পণ্ড হয়ে গেল। তাহলে রিজার্ভ ডেতে কীভাবে খেলা শুরু হবে? খেলা শুরু হবে ১৯ ওভার থেকেই। তবে যেহেতু আগের দিনে ৪৬ ওভারের একটা পরিবর্তিত লক্ষ্য দেওয়া হলেও সেই পরিবর্তিত লক্ষ্য অনুযায়ী এক বলও খেলা হয়নি; তাই রান তাড়া করা দল সুযোগ পাবে পুরো ৫০ ওভার খেলার। আর সেজন্য তাদের আসল লক্ষ্যেই আবার তারা আগের দিনের জায়গা থেকে ব্যাটিং শুরু করবে।

    তবে এমন যদি হয় এই প্রেক্ষাপটেই ১৯.১ বল অর্থাৎ এক বল খেললেও ২০ ওভারের কোটা পূর্ণ না করায় খেলা রিজার্ভ ডেতে গড়াল, সেই ক্ষেত্রে রান তাড়া করা দলটার লক্ষ্য থাকবে পরিবর্তিতটাই। অর্থাৎ তারা দ্বিতীয় দিনে ১৯.১ ওভার থেকে খেলা শুরু করবে, এবং ৪৬ ওভারের পরিবর্তিত লক্ষেই ব্যাট করবে।

    বৃষ্টিতে খেলা থামলেও কোন হিসেবে খেলা গড়াবে না রিজার্ভ ডেতে?

    এখানে আরেকটি বিবেচ্য বিষয় রয়েছে। ধরুন, প্রথম দিনে ১৯ ওভারে বৃষ্টি নামার পর দ্বিতীয় দলকে ৪৬ ওভারের পরিবর্তিত লক্ষ্য দেওয়া হল। এরপর তারা ২০.১ বল ব্যাট করতেই আবার বৃষ্টি নামল, এবং সেদিন আর খেলা সম্ভব হল না। তখন খেলার ফলাফল নির্ধারিত হবে ডিএলএস মেথডে। অর্থাৎ, দ্বিতীয় দল ২০ ওভারের এক বল ওপরেও ব্যাট করতে সক্ষম হলে খেলা আর রিজার্ভ ডেতে যাবে না।

    রিজার্ভ ডেতেও খেলা শেষ করা না গেলে কী হবে?

    কিন্তু যদি দুই দিন মিলিয়েও দলপ্রতি কমপক্ষে ২০ ওভার খেলা সম্ভব না হয়? সেই ক্ষেত্রে ফাইনালে চলে যাবে দক্ষিণ আফ্রিকা। কারণ? কারণ তারা পয়েন্ট তালিকায় দুইয়ে থেকে গ্রুপ পর্ব শেষ করেছে।

    পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা তাই খুব করেই চাইবে, যেভাবেই হোক কলকাতায় আবহাওয়া যেন তাদের দিকে চায়। প্রোটিয়ারা অবশ্য যেভাবে দাপট দেখিয়েছে তাড়াও সেটাই চাইবে। ‘চোকার্স; তকমাটা প্রতাপের সাথেই ঝেড়ে ফেলতে উন্মুখ হয়েছে বাভুমা-বাহিনী। তবে ভাগ্য দেবী এতো বছর পর তাদের সহায় হলে বিনা প্রতিযোগিতায় ফাইনালে চলে গেলে তারা যে আসলে অভিযোগ করবে না এটুকু বলাই যায়।