• যুক্তরাষ্ট্র-বাংলাদেশ টি-টোয়েন্টি সিরিজ, ২০২৪
  • " />

     

    বাংলাদেশ শিবিরে শঙ্কা জাগিয়ে যুক্তরাষ্ট্রের ইতিহাস

    বাংলাদেশ শিবিরে শঙ্কা জাগিয়ে যুক্তরাষ্ট্রের ইতিহাস    

    ২য় টি-টোয়েন্টি, প্রেইরি ভিউ (টস-বাংলাদেশ/বোলিং)
    যুক্তরাষ্ট্র - ১৪৪/৬, ২০ ওভার  (মোনাঙ্ক ৪২, জোনস ৩৫, টেইলর ৩১, রিশাদ ২/২১, শরিফুল ২/২৯, মোস্তাফিজ ২/৩১)
    বাংলাদেশ - ১৩৮, ১৯.৩ ওভার (শান্ত ৩৬, সাকিব ৩০, হৃদয় ২৫, আলী ৩/২৫, নেত্রভাল্কার ২/১৫, শাল্কুইক ২/২১)
    ফলাফল - যুক্তরাষ্ট্র ৬ রানে জয়ী


     

    ইতিহাস গড়ল যুক্তরাষ্ট্র। প্রথমবারের মতো আইসিসির কোনো পূর্ণাঙ্গ সদস্য দেশকে যেকোনো ফরম্যাটে সিরিজ হারাল তারা। প্রথমে ব্যাট করে লড়াকু সংগ্রহ পাওয়ার পর তাদের হতাশ করে বাংলাদেশ যখন জয়ের পথেই আগাচ্ছিল, তখনই মরণ কামড় দিয়ে মাত্র ৩২ রানের ব্যবধানে তাদের শেষ ৬ উইকেট তুলে নিয়ে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে নিজেদের করে নিয়েছে স্বাগতিকরা।

    ১৪৫ রানের লক্ষ্য আধুনিক টি-টোয়েন্টিতে মামুলি বলা চলে। তবে যুক্তরাষ্ট্রের মাঠের অবস্থা ও পিচ বিবেচনায় সেটা অতটাও সহজ না হতে পারে তা অনুমেয় ছিল। তবে সেই লক্ষ্য যে পাড়ি দেওয়া যাবে না সেটা হয়ত বাংলাদেশ সমর্থকেরা ভাবেনি। ফর্ম বিবেচনায় অনেকে আবার হয়ত ভেবেছে; তাদের ভাবনাকে সত্যি করতে শুরু থেকেই যেন মরিয়া বাংলাদেশ দল। প্রথম ওভারেই গোল্ডেন ডাকের শিকার হয়ে প্যাভিলিয়নে ফিরলেন সৌম্য। তার বিদায়ের পর অবশ্য দলের হাল ধরার চেষ্টা করেছিলেন অধিনায়ক শান্ত ও এদিন দলে ফেরা তানজিদ তামিম। তবে পাওয়ারপ্লের মধ্যেই ১৫ বলে ১৯ রানের ইনিংস খেলে জেসি সিংয়ের কাছে স্টাম্প খুইয়ে ফেরার পথ ধরলেন তামিমও। পাওয়ারপ্লেতে ৪৩ রান এলেও অবশ্য সেখান থেকে গিয়ার পাল্টানোর কোনো প্রবণতা কোনো ব্যাটারদের মধ্যে দেখা যায়নি।

    হৃদয়কে সঙ্গী করে শান্ত শত স্ট্রাইক রেটের আশেপাশেই ঘুরঘুর করতে থাকেন। এরই মাঝে হাসির খোরাক যোগানো এক রান আউটে ফিরে শান্ত যেন ষোল কলা পূর্ণ করেন। কোরি অ্যান্ডারসনের বল হৃদয় বাইশ গজের সামনেই ঠেলে দিলেও শান্ত সিঙ্গেল নেওয়ার জন্য ভোঁ দৌড় দিলে হয় চরম ভুল বুঝাবুঝি। সেখানেই ৩৪ বলে শানর ৩৬ রানের ইনিংসের অবসান হলে কিছুক্ষণ পর সেই অ্যান্ডারসনের বলেই স্টাম্প খুইয়ে ২১ বলে ২৫ রানে ফেরেন হৃদয়। উইকেটে এসে সাকিব গিয়ার বদলানোর চেষ্টা করেছিলেন বটে। তবে অন্য প্রান্তে ততক্ষণে শুরু হয়ে গিয়ে উইকেটে ব্যাটারদের আসাযাওয়ার মিছিল। দুই ওভারের মধ্যেই এক অংকের ঘরে মাহমুদউল্লাহ ও জাকের ফিরলে খেই হারিয়ে সাকিবও সেই পথ ধরেন। আলী খানের বলে স্টাম্প খুইয়ে ২৩ বলে ৩০ রানে সাকিব ফিরলে বাংলাদেশের আর শেষ রক্ষা হয়নি। সাকিব ফেরার পর বাংলাদেশ স্কোরবোর্ডে যোগ করতে পেরেছে আর মোটে ১৪ রান। শেষ ওভারে একমাত্র আশার প্রদীপ হয়ে থাকা রিশাদ স্কুপ করে ক্যাচ অনুশীলনের সুযোগ করে দিয়ে থামলে ইতিহাসের পাতায় নতুন এক সাফল্য যোগ করে ফেলে যুক্তরাষ্ট্র।