• " />

     

    খাওয়াজার ‘মিস’, স্যামুয়েলসের ‘হিট’!

    খাওয়াজার ‘মিস’, স্যামুয়েলসের ‘হিট’!    

    সংক্ষিপ্ত স্কোরঃ 
    অস্ট্রেলিয়া ২৬৫-৭, ৫০ ওভার (খাওয়াজা ৯৮, পোলার্ড ২-৩২)

    ওয়েস্ট ইন্ডিজ ২৬৬-৬, ৪৫.৪ ওভার (স্যামুয়েলস ৯২, জ্যাম্পা ২-৬০)

    ফলঃ ওয়েস্ট ইন্ডিজ ৪ উইকেটে জয়ী।  

     

    একজন করেছেন ১২৩ বলে ৯৮। আরেকজন ৮৭ বলে ৯২। দুজনই রানআউট হয়ে মিস করেছেন সেঞ্চুরি! একজন একটি সেঞ্চুরি পার্টনারশিপের অংশ ছিলেন, আরেকজন দুইটি ফিফটি পার্টনারশিপের। একজন ম্যাচসেরা হননি, আরেকজন হয়েছেন। উসমান খাওয়াজা ও মারলন স্যামুয়েলস, কাছাকাছি থেকেও যেন ব্যবধানটা কত দূরে গিয়েছে ম্যাচ শেষে!

     

    অথচ খাওয়াজার ইনিংসের মাহাত্ম ছিল কতো! দলের রান যখন ১, ওপেনিং সঙ্গী অ্যারন ফিঞ্চ ফিরে গেলেন। অধিনায়ক স্টিভেন স্মিথের সঙ্গে ম্যাচ সর্বোচ্চ ১৭০ রানের জুটি গড়লেন। দলের রান হলো ২৬৫, ওয়ার্নার পার্কে আগের ম্যাচে ২৮৮ করে জিতেছিল অস্ট্রেলিয়া, এই স্কোর তো অবশ্যই লড়াই করার মতো!

     

    তবে শুরু থেকেই যেন ফিরতি লড়াইয়ের আভাস দিলেন দুই ক্যারিবীয় ওপেনার। ৯.৫ ওভারেই উঠলো ৭৪ রান। আন্দ্রে ফ্লেচার ফিরলেন, খানিক বাদে সঙ্গী হলেন জনসন চার্লসও। তবে কি সেই পুরোনো চিত্র? শুরুতে ঝড়, তারপরই ঝড়ের পরবর্তী সময়ের মতো সব শান্ত! কিন্তু ছিলেন যে মারলন স্যামুয়েলস! ড্যারেন ব্রাভো ও দীনেশ রামদিনের সঙ্গে তাঁর দুই জুটিই প্রায় নিয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজকে জয়ের বন্দরে।

     

    এ দফা ব্যাট তুললেও শেষ হাসিটা হাসা হয়নি খাওয়াজার...

     

    ব্যাটিং সঙ্গীর সঙ্গে ভুল বোঝাবুঝি করে হয়েছেন রানআউট। উসমান খাওয়াজাও তাই হয়েছিলেন। তবে খাওয়াজার মিস শুধু সেঞ্চুরি না পাওয়ার হতাশাই জোগায়নি, ফিল্ডিংয়েও ভুগিয়েছে অস্ট্রেলিয়াকে। ইনিংসের দ্বিতীয় ওভারেই ন্যাথান কোল্টার-নাইলের বলে ক্যাচ ফেলেছেন জনসন চার্লসের, মিড-অনে। অস্টম ওভারে ভুক্তভোগী বোলার জেমস ফকনার, ব্যাটসম্যান ওই চার্লসই! এবার লং-অনে, খাওয়াজা বলের গতিপথটাই বুঝতে পারেননি!

     

    জনসন চার্লসও অ্যাডাম জ্যাম্পাকে বুঝতে পারেননি যেমন। স্মিথ ‘বেবি ফেসড অ্যাসাসিন’কে আনার প্রথম ওভারেই উইকেট নিয়েছেন। পরে ড্যারেন ব্রাভোর উইকেটটাও নিয়েছেন এই লেগস্পিনার, কিন্তু তার আগে পরে রানও দিয়েছেন লেগস্পিনারের মতো করেই। মারলন স্যামুয়েলস তো এক ওভারেই তাঁকে মেরেছেন তিন ছক্কা।

     

    ম্যাচশেষে সেই ছক্কা মারা স্যামুয়েলস বলছেন, ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো আমরা ম্যাচটা জিতেছি। সেঞ্চুরি করে ম্যাচ হারার চেয়ে এটাই ভাল।’

     

    ম্যাচ জিতলে হয়তো খাওয়াজাও বলতেন এমন কথাই! কিন্তু দিনটা যে তাঁর নয়, দিনটা স্যামুয়েলসের, দিনটা ওয়েস্ট ইন্ডিজের!