• কোপা আমেরিকা ২০১৬
  • " />

     

    মেসির জন্য আর্জেন্টিনার আকুতি

    মেসির জন্য আর্জেন্টিনার আকুতি    

    টানা চারটি ফাইনালে পরাজয়। সর্বশেষ কোপার শিরোপা হাতছাড়া হলো তাঁর নিজের পেনাল্টি মিসেই। বারবার এত কাছে এসেও শিরোপা স্পর্শ করতে না পারার আক্ষেপ আঁকড়ে ধরেছে লিওনেল মেসিকে। আর সেই কষ্ট চেপে জানিয়ে দিয়েছেন আর খেলতে চান না আকাশী-সাদা জার্সি পড়ে। তবে আর্জেন্টাইন সেনসেশনের এই সিদ্ধান্ত আবেগের বশে নেয়া, এমনটাই ভাবতে চান তাঁর ভক্ত-অনুরাগীরা। আর তাই গোটা বিশ্বজুড়েই তাঁর এহেন সিদ্ধান্ত পুনর্বিবেচনায় আবেদন উঠেছে বেশ জোরেশোরে। আবেদনকারীদের সেই দলে রয়েছেন কিংবদন্তি ম্যারাডোনা থেকে শুরু করে আর্জেন্টিনার প্রেসিডেন্ট মরিশিও মাক্রিও।

     

     

    চিলির কাছে ট্রাইব্রেকারে ফাইনাল হেরে যাওয়ার পর জাতীয় দলে তাঁর ভবিষ্যৎ নিয়ে কথা বলেন মেসি, “ড্রেসিংরুমে আমার কাছে মনে হয়েছে জাতীয় দলের সাথে আমার পথচলার এখানেই শেষ। এটা আমার জন্য নয়। আরো একবার ফাইনালে হেরে যাওয়া এবং গুরুত্বপূর্ণ পেনাল্টি মিস করা...খুবই হতাশাজনক।”

    মেসির সাথে এ ব্যাপারে ইতোমধ্যেই কথা বলেছেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট মরিশিও মাক্রি। প্রেসিডেন্টের এক প্রতিনিধি জানান, “তিনি মেসিকে ফোন করেছেন এবং জাতীয় দলের পারফরম্যান্সে কতটা গর্ববোধ করছেন তাও জানিয়েছেন। তিনি তাঁকে সমালোচনায় কান না দেয়ার পরামর্শও দিয়েছেন।”

    এছাড়া নিজের অফিশিয়াল টুইটারে মেসির প্রতি সমর্থন ও জাতীয় দলের পারফর্মেন্স নিয়ে টুইটও করেছেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট, “আমি এর আগে কখনো আমাদের দল নিয়ে এতটা গর্বিত হই নি। আশা করি বিশ্বের সেরাদের দেখার আনন্দটা আরও কয়েক বছর পাবো।” এই টুইটেও তিনি মেসিকে জাতীয় দল না ছাড়ার অনুরোধ জানান।

    এদিকে টুর্নামেন্ট শুরুর আগে মেসির নেতৃত্ব দেয়ার যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন যিনি, সেই ম্যারাডোনাও এখন মেসির মান ভাঙানোর চেষ্টায়, “ওঁকে জাতীয় দলে থাকতে হবে। ফর্মের তুঙ্গে থেকে রাশিয়া গিয়ে বিশ্বচ্যাম্পিয়ন হবে সে।”

    এবারের কোপা আমেরিকা জিততে না পারলে উত্তরসূরিদের দেশে ফিরতেও নিষেধ করেছিলেন ম্যারাডোনা। এখন অবশ্য মেসিকে ভিন্ন পরামর্শই দিচ্ছেন তিনি, “দলকে যারা সামনে এগিয়ে নিয়ে যেতে আগ্রহী তাঁদের ওপর নির্ভরতা বাড়াও। যারা কথায় কথায় দল ছাড়তে চায় তাঁদের সঙ্গ ছাড়ো।”

    মেসিকে যারা অব্যাহতি নেয়ার পরামর্শ দিচ্ছেন তাঁরা আসলে আর্জেন্টিনার ভালো চান না- এমন মন্তব্যও করছেন ম্যারাডোনা।