• ইংল্যান্ড-বাংলাদেশ সিরিজ
  • " />

     

    দ্বিতীয় টেস্টেও থাকছেন ধর্মসেনা

    দ্বিতীয় টেস্টেও থাকছেন ধর্মসেনা    

    প্রথম টেস্টটা যত তাড়াতাড়ি পারেন ভুলে যাওয়ার চেষ্টা করবেন কুমার ধর্মসেনা। একটি ম্যাচে রিভিউয়ে সর্বোচ্চবার ভুল প্রমাণিত হওয়ার রেকর্ড কী আর কেউ মনে রাখতে চায়! থার্ড আম্পায়ারের কাছে পাঠানো ১৬টি সিদ্ধান্তের ৮টিতেই ভুল প্রমাণিত হয়েছেন শ্রীলঙ্কান এই আম্পায়ার। দ্বিতীয় টেস্টেও আম্পায়ার হিসেবে থাকছেন তিনিই। এমন নয়, এই টেস্টের পরেই নির্ধারিত হয়েছে ব্যাপারটা। আইসিসি সিরিজ শুরুর আগেই সিদ্ধান্তটি নিয়ে রেখেছিল।

    দোষ দিতে পারেন জহুর আহমেদ চৌধুরীর টার্নিং উইকেটকে। দোষ দিতে পারেন আইসিসির নতুন এলবিডব্লিউ আইনকেও। কিন্তু তারপরও প্রথম টেস্টে তাঁর একের পর এক ভুল সিদ্ধান্তকে অবিশ্বাস্য বলতেই হয়। তবে অন্য একটা রেকর্ডও হয়েছে এই ম্যাচে। ম্যাচ রেফারি রঞ্জন মাদুগালে ১১৫টি আপিল নথিবদ্ধ করেছেন। সাত বছর আগে ডিআরএস চালু হওয়ার পর এই টেস্টেই সর্বোচ্চ ২৬টি রিভিউ নেন দুই দলের অধিনায়ক।

    অবশ্য আইসিসির নতুন এলবিডব্লিউ আইনও খানিকটা বিভ্রান্তি বাড়াতে পারে আম্পায়ারদের। নতুন আইন অনুযায়ী বল স্টাম্পের কিনারে আঘাত করলেও ব্যাটসম্যানকে আউট দেয়া যাবে। আগের আইন অনুযায়ী, আউট দেয়ার জন্য বল লেগ ও অফ স্টাম্পের মাঝামাঝি জায়গায় আঘাত করতে হতো।

    ধর্মসেনার চেয়ে তুলনামূলক ভালোই করেছেন আরেক আম্পায়ার ক্রিস গ্যাফানি। ডিআরএসের মাধ্যমে তাঁর তিনটি সিদ্ধান্ত বদলাতে হয়। কিন্তু দ্বিতীয় টেস্টে ধর্মসেনা থাকলেও থাকছেন না তিনি। ঢাকা টেস্টে এই নিউজিল্যান্ডারকে দেখা যাবে থার্ড আম্পায়ারের ভূমিকায়। মাঠে ধর্মসেনার সঙ্গী হবেন প্রথম টেস্টের থার্ড আম্পায়ার সুন্দরম রবি।