• বাংলাদেশ প্রিমিয়ার লিগ
  • " />
    X
    GO11IPL2020

     

    নতুন রঙে রঙিন রংপুর?

    গতবারের বিপিএলে তৃতীয় হয়েছিল রংপুর রাইডার্স। কিন্তু এবারের আসরে বদলে গেছে সে দলের খোলনলচে। গতবারের রংপুর দলের মাত্র চার জনই আছেন এবারের রংপুর দলে, সৌম্য সরকার, আরাফাত সানি, সচিত্রা সেনানায়েকে ও মোহাম্মদ মিঠুন। কিন্তু তারপরও এবারের রংপুর দল শিরোপার অন্যতম প্রত্যাশী। কারণ দেশি-বিদেশি খেলোয়াড় মিলে বেশ শক্তিশালী দল গড়েছে উত্তরাঞ্চলের দলটি। রংপুর রাইডার্সের অধিনায়ক হিসেবে আছেন শহীদ আফ্রিদি।

    স্পটলাইট

    গত আসরে ১২ ম্যাচে ১১১.৩২ স্ট্রাইক রেটে ১৭৭ রান করেছিলেন সৌম্য সরকার। কিন্তু তার পর থেকে নিজেকে হারিয়ে খুঁজছেন এই বাঁহাতি ওপেনার। আইকন খেলোয়াড় হিসেবে রংপুরের প্রত্যাশার ভার অনেকটাই থাকবে তাঁর কাঁধে। কিন্তু এর মাঝেও নিজেকে ফিরে পাওয়ার চেষ্টাটা করে যেতে হবে ২৩ বছর বয়সী ওপেনারকে। জাতীয় দলে নড়বড়ে হয়ে যাওয়া জায়গাটা ফিরে পেতে এবারের বিপিএলকে যে কাজে লাগানোর সর্বোচ্চ চেষ্টা করবেন সৌম্য, তাতে কোনো সন্দেহ নেই।

    নতুনের কেতন

    অনুর্ধ্ব-১৯ দলের হয়ে দুর্দান্ত ব্যাটিং করেছেন ওপেনার পিনাক ঘোষ। তাঁর সাবেক সতীর্থদের মধ্যে মেহেদী হাসান মিরাজ ও মুস্তাফিজুর রহমান ইতিমধ্যে পেয়ে গেছেন জাতীয় দলের টিকেট। ১৭ বছর বয়সী ওপেনারের লক্ষ্য হবে নির্বাচকদের নিজের সামর্থ্যের বার্তা দেয়া। সেজন্য বিপিএল হতে পারে খুব ভালো মঞ্চ।

    তুরুপের তাস

    ধুন্ধুমার ব্যাটিং করার মতো অনেক ব্যাটসম্যানই আছেন রংপুর রাইডার্স দলে। এঁদের মধ্যে শহীদ আফ্রিদি, মোহাম্মদ শেহজাদ, জিয়াউর রহমান, বাবর আজম ও শারজিল খানের মতো ব্যাটসম্যান টি-টোয়েন্টি ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারেন যেকোনো মুহূর্তে।

    ব্যাটে-বলে সমানে সমান

    রংপুর রাইডার্সের শক্তির ভিত অনেকটাই বাড়িয়ে দিয়েছে দলে অলরাউন্ডারদের প্রাচুর্য। শহীদ আফ্রিদি, জিয়াউর রহমান, দাসুন শানাকা, জিহান রূপাসিংহে, নাঈম ইসলাম ও লিয়াম ডসনের মতো অলরাউন্ডারদের উপস্থিতি ব্যাটে-বলে অনেকটাই ভারসাম্যপূর্ণ করবে রংপুরের দলটিকে।

    বোলিং

    রংপুর রাইডার্সের পেস আক্রমণের নেতৃত্ব দেবেন রুবেল হোসেন। সঙ্গে আছেন মুক্তার আলী, দাসুন শানাকা ও জিয়াউর রহমানরা। স্পিনার হিসেবে আছেন শহীদ আফ্রিদি, সোহাগ গাজী, আরাফাত সানি ও ইলিয়াস সানি। বোলিং অ্যাকশন শোধরানোর পর আর জাতীয় দলের হয়ে খেলা হয়নি আরাফাত সানির। গতবারের বিপিএলে ১১ ম্যাচে ১৬ উইকেট নেয়া এই বাঁহাতি স্পিনার আসন্ন নিউজিল্যান্ড সফরের দলে সুযোগ পাওয়ার জন্য অগ্নিপরীক্ষা হিসেবে নিতে পারেন এবারের বিপিএলকে।

    কোচ

    রংপুর রাইডার্সের কোচ হিসেবে জাভেদ ওমরের নাম ঘোষিত হওয়াটা একটা চমক হিসেবেই এসেছে। জাতীয় দলের সাবেক এই ওপেনারের কোচিংয়ের খুব একটা অভিজ্ঞতা নেই। ব্যাটসম্যান হিসেবে স্থিতধী জাভেদ ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণে কেমন করেন সেটাই এখন দেখার বিষয়।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন