• ভারত-ইংল্যান্ড
  • " />

     

    শুরু আর শেষ ইংল্যান্ডের, মাঝে ভারত

    শুরু আর শেষ ইংল্যান্ডের, মাঝে ভারত    

    সংক্ষিপ্ত স্কোর (৩য় দিন শেষে)

    ইংল্যান্ড ১ম ইনিংস ৫৩৭ (রুট ১২৪, মঈন ১১৭, স্টোকস ১২৮)

    ভারত ১ম ইনিংস ৪ উইকেটে ৩১৯ (বিজয় ১২৬, পূজারা ১২৪)


    শুরু আর শেষটা ইংল্যান্ডের। মাঝে শুধুই ভারত।  রাজকোট টেস্টের তৃতীয় দিনের মোটামুটি এটাই ছিল চিত্র। দিনটা যখন স্বপ্নের মতো শেষ করতে যাচ্ছিল ভারত, তখনই ইংল্যান্ডের জোড়া আঘাত। দিনের শেষ দুই ওভারে দুই উইকেট নিয়ে ইংল্যান্ড ম্যাচের পাল্লাটা প্রায় সমতা এনে ফেলেছে। দিন শেষে এখনও ভারত ইংল্যান্ডের চেয়ে ২১৮ রানে পিছিয়ে, হাতে আছে আরও ৬ উইকেট।

    অথচ দিনের সপ্তম বলেই আঘাত হেনেছিলেন ব্রড। আগের দিনের সঙ্গে মাত্র ১ রান যোগ করেই ফিরে গেছেন গৌতম গম্ভীর। সেই যে হতাশার শুরু, এরপর ইংল্যান্ডকে প্রায় দেড় সেশন সেটি তাড়িয়ে বেরিয়েছে। প্রথম দুই সেশনে আর কোনো উইকেটই ফেলতে পারেনি ইংল্যান্ড। মুরালি বিজয় ও চেতেশ্বর পূজারা দুজনেই পেয়েছেন সেঞ্চুরি। পূজারাই অবশ্য সেটি বেশি মনে রাখবেন, ঘরের মাঠের প্রথম টেস্টে সেঞ্চুরিটা যে প্রিয়জনদের সামনেই করতে পেরেছেন। ৮৩ রানে অবশ্য আউট হয়ে গিয়েছিলেন, তবে রিভিউ নিয়ে বেঁচে গেছেন। শেষ পর্যন্ত তাঁকে যখন বেন স্টোকস আউট করেছেন, তার আগে করে ফেলেছেন ১২৪ রান।

    এরপর বিজয়কে নিয়ে ভারত দিনটা ভালোই ভালোই শেষ করে দেবে বলেই মনে হচ্ছিল। কিন্তু শেষ বিকেলে আবারও ইংল্যান্ডের জোড়া আঘাত। প্রথমে রশিদের গুগলিতে শর্ট লেগে ক্যাচ দিলেন বিজয়। এক ওভার পর আবারও ঠিক সেটিরই পুনরাবৃত্তি। এবারও জাফর আনসারীর বলে শর্ট লেগে সেই হাসিব হামিদের কাছে ক্যাচ দিলেন নাইটওয়াচম্যান অমিত মিশ্র। খেলাও শেষ হয়ে গেল ওই বলের সঙ্গে সঙ্গে।