• ভারত-ইংল্যান্ড
  • " />

     

    শেষ ম্যাচ খেলে ফেলেছেন ধোনি?

    যশপ্রিত বুমরার বলে টাইমাল মিলস ফেরার সাথে সাথেই উল্লাসে ফেটে পড়লো ব্যাঙ্গালুরুর স্টেডিয়াম। ৮ রানেই শেষ ৮ উইকেট হারিয়ে ফেলা ইংলিশদের বিপক্ষে জয়ের পর কোহলিকে ঘিরে শুরু হলো উল্লাস। স্বভাবসুলভ ভঙ্গিতেই অন্যদের মতো খুব বেশি উচ্ছ্বাস দেখালেন না মহেন্দ্র সিং ধোনি। অনেকটা নীরবেই বের হয়ে এলেন মাঠ থেকে। এই বের হয়ে আসার মুহূর্তটা অনেক ফটোগ্রাফারই ক্যামেরাবন্দি করেছেন। তাঁদের ওই ছবিটাই হয়তো কিছুদিনের মাঝে ‘কোটি টাকার ছবিতে’ পরিণত হবে। কে জানে, এটাই হয়তো ‘ক্যাপ্টেন কুলের’ বিদায়ের মুহূর্ত!

     

    এখন প্রশ্ন উঠতেই পারে, ধোনির বিদায়ের প্রসঙ্গটা আসছে কেনো? তিনি তো অবসরের ঘোষণা দেননি! কিন্তু ছোট্ট একটি টুইট বদলে দিয়েছে সবকিছুই।  ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচের আগে হোটেলে ধোনিকে ধন্যবাদ জানায় বিসিসিআই। ওই টুইটের সাথে ভারতীয় দলের সবার সাথে ধোনির তোলা একটু ছবি ছিল, যেখানে দেখা যায় ধোনি একটি সম্মাননা ক্রেস্ট হাতে নিয়ে দাঁড়িয়ে আছেন! এতগুলো বছর ভারতীয় দলকে সাফল্য এনে দেওয়ার জন্য তাঁকে ধন্যবাদ দেওয়া হয় সবার পক্ষ থেকেই, “তুমি আমাদের সবার জন্য অনুপ্রেরণা। ভারতের ক্রিকেটকে নতুন উচ্চতায় নিয়ে গিয়েছো তুমি। টিম ইন্ডিয়ার পক্ষ থেকে তোমাকে অনেক ধন্যবাদ।”

     

     

    এই টুইট দেখার পর থেকেই গুঞ্জন উঠেছে, তাহলে কি গতকাল নিজের শেষ ম্যাচটা খেলে ফেলেছেন সাবেক ভারতীয় অধিনায়ক? তাহলে কি ইংল্যান্ডে অনুষ্ঠিত চ্যাম্পিয়নস ট্রফিতে দেখা যাবে না তাঁকে? এই ব্যাপারে ধোনি কিংবা ভারতের অন্য ক্রিকেটাররা মুখ খোলেননি।


    তাহলে কি অনেকটা নীরবেই ক্রিকেটকে বিদায় বললেন ধোনি?

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন