• ভারত-ইংল্যান্ড
  • " />

     

    ভারতে কুকের-রাজত্ব চলছেই

    ভারতে কুকের-রাজত্ব চলছেই    

    এবি ডি ভিলিয়ার্স, হাশিম আমলারা হাঁসফাঁস করেছেন গত বছর। কেন উইলিয়ামসনও কিছুদিন আগে ঠিক উইলিয়ামসন হতে পারেননি। তবে অ্যালিস্টার কুকের ব্যাট যেন ভারতে এলে আরও খাপখোলা তলোয়ার হয়ে ওঠে। ভারতের মাটিতে ইংলিশ অধিনায়কের পাঁচটি সেঞ্চুরি হয়ে গেল, আর কোনো সফরকারী ব্যাটসম্যানেরই এই কীর্তি নেই।

    প্রথম ভারত সফরটা অনেক কারণেই আলাদা করে মনে রাখবেন কুক। নাগপুরে নিজের প্রথম ইনিংসে করেছিলেন ৬০। পরের  ইনিংসে অপরাজিত ছিলেন ১০৩ রান করে। মোহালিতে পরের ম্যাচে অবশ্য তেমন একটা রান পাওয়া হয়নি। ২০০৮ সালে দুই টেস্ট খেলেছিলেন, সেবারও অবশ্য কোনো সেঞ্চুরি ছিল না।

    তবে ২০১২ সালের ভারত সফরটা অনেক কারণেই আলাদা করে মনে রাখবেন কুক।পূর্ণকালীন অধিনায়ক হিসেবে সেটি ছিল তাঁর প্রথম পরীক্ষা। প্রথমবারই জিপিএ ফাইভ পেয়ে উতরে গিয়েছিলেন, আহমেদাবাদে প্রথম ইনিংসে ৪১ রান করার পর দ্বিতীয় ইনিংসে করেছিলেন দুর্দান্ত ১৭৬ রান। মুম্বাই ও কলকাতার পরের দুই টেস্টেও করেছিলেন একটি সেঞ্চুরি। শেষ পর্যন্ত ওই সিরিজটা ২-১ ব্যবধানে জিতেছিল ইংল্যান্ড।

     

     

    এবার বাংলাদেশ সফরে কুকের সময়টা ঠিক ভালো যায়নি। নবজাতক সন্তানকে রেখে এসেছিলেন দেশে, ব্যাট হাতেও তেমন কিছু করতে পারেননি। কিন্তু ভারতে এসে নিজেকে যেন নতুন করে ফিরে পেলেন। প্রথম ইনিংসে ২১ রানে আউট হয়ে গিয়েছিলেন। তবে আরও একবার দ্বিতীয় ইনিংসে জ্বলে উঠলেন। ১৩০ রানের ইনিংসে আরও একবার পথ দেখালেন ইংল্যান্ডকে।

    ভারতের মাঠে কোনো বিদেশী ব্যাটসম্যান হিসেবে সবচেয়ে বেশি পাঁচ সেঞ্চুরিও এখন কুকের। চারটি করে সেঞ্চুরি আছে হাশিম আমলা ও দুই ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি এভারটন উইকস ও ক্লাইভ লয়েডের। ভারতে মাটিতে এক হাজার রানও হয়ে গেছে কুকের। তাঁর চেয়ে বেশি রান আছে শুধু ক্লাইভ লয়েড, গর্ডন গ্রিনিজ ও ম্যাথু হেইডেনের। ক্যারিয়ারে ৩০টি সেঞ্চুরিও হয়ে গেছে কুকের, ছাড়িয়ে গেছেন ডন ব্র্যাডম্যানের ৩০টি সেঞ্চুরির রেকর্ড।