• ভারত-ইংল্যান্ড
  • " />

     

    ''অন্য কেউ হলে হয়তো আগেই ডিক্লেয়ার করত'' : কুক

    ''অন্য কেউ হলে হয়তো আগেই ডিক্লেয়ার করত'' : কুক    

    অনেক নাটকীয়তার পর ড্র হয়েছে রাজকোট টেস্ট। মাত্র ৫২ ওভার ব্যাট করেই শেষ দেড় সেশনে ৬ উইকেট হারিয়ে রীতিমত ধুঁকছিল ভারত। চারপাশ থেকে একটাই প্রশ্নই উঠছিল বারবার, অ্যালিস্টার কুক কি আরেকটু আগে ইনিংস ঘোষণা করতে পারতেন না? ভারতকে আরো ১০-১৫ ওভার বেশি ব্যাট করাতে পারলে ম্যাচের ফলাফল হয়ত অন্যরকমও হতে পারত! কুক নিজেও স্বীকার করে নিয়েছেন ব্যাপারটা, তাঁর চেয়ে ‘সাহসী’ কেউ আগেই ইনিংস ঘোষণা করত বলেও জানালেন।

    দেড় সেশনে ৩১০ রানের লক্ষ্য ছিল ভারতের সামনে। অনেকেই ভাবছেন আরও কিছুক্ষণ আগে ইনিংস ঘোষণা করে বোলারদের আরও কিছু সময় দিতে পারতেন কুক। তবে কোহলি-রাহানেদের কোনোরকম সুযোগ দিতে রাজি ছিলেন না ইংলিশ অধিনায়ক, “আমরা আগে ইনিংস ঘোষণা করিনি, কারণ আমি ভারতকে বিন্দুমাত্র সুযোগ দিতে চাইনি। ২৬০-২৭০ রান তাড়া করার চেয়ে ঠেকিয়ে দিন পার করা আরও কঠিন কাজ। এই একই পিচে আমরা বিনা উইকেটে ১৮০ করেছিলাম। তবে আমি নিশ্চিত, আরও সাহসী অধিনায়ক হলে ২৪০ রানেই ইনিংস ঘোষণা করত। কিন্তু আমি ভেবেছিলাম প্রথম টেস্টের হিসেবে এটা ভালো সিদ্ধান্ত ছিল।”

    অল্পের জন্য ফসকে গিয়েছে জয়। তবে দলের সবার ওপর সন্তুষ্ট কুক, “আমরা জয়ের দ্বারপ্রান্তে গিয়েও জিততে পারিনি। তবে এটা দারুণ একটা ম্যাচ ছিল। সবাই নিজেদের খেলা নিয়ে গর্বিত হতে পারে। আমরা সবাইকে প্রমাণ করেছি আমরা এই কন্ডিশনেও খেলতে পারি। আমি সফর শুরুর আগেই বলেছিলাম আমাদের দারুণ কিছু ক্রিকেটার আছে। বেন স্টোকস, মঈন আলী এবং জো রুট বিশ্বমানের ক্রিকেটার।”

    আগামী ১৬ নভেম্বর বিশাখাপত্তমে সিরিজের ২য় টেস্ট শুরু হবে।