• ভারত-ইংল্যান্ড
  • " />

     

    আউট না হওয়া পর্যন্ত কিছু খান না স্টোকস!

    আউট না হওয়া পর্যন্ত কিছু খান না স্টোকস!    

    ক্রিজে থাকলে কোনো খাবার মুখে রোচে না বেন স্টোকসের। ব্যাটিংয়ের সময় খাওয়া-দাওয়া একেবারে ভুলে যান এই ইংলিশ অলরাউন্ডার। বিশাখাপট্টমে ভারতের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের আগে সংবাদমাধ্যমকে এ তথ্য নিজেই জানিয়েছেন তিনি।

    ভারত সফরের বাকি সময়টা বেন স্টোকস ভাত-রুটি না খেয়ে থাকতে চাইলে হয়তো আপত্তি করবে না টিম ম্যানেজমেন্ট। ব্যাটিংয়ের সময়টা যে ধ্যানী বকের মতো মনোযোগী হয়ে যান স্টোকস। এতোটাই যে নাওয়া-খাওয়া ভুলে কেবলই জপ করেন ব্যাটিংয়ের মন্ত্র। আউট না হওয়া পর্যন্ত লাঞ্চ কিংবা চা বিরতিতে কোনো খাবারই তিনি খান না। দলের ফিজিও কিংবা পুষ্টিবিদ যতই সাধাসাধি করুক না কেন সবিনয়ে তিনি না বলে দেন। কিন্তু কেন? উত্তরে স্টোকস বলেছেন, “আউট না হওয়া পর্যন্ত আমি কিছু খেতে পারি না। আমি জানি না কেন।”

     


    রাজকোটে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে পাঁচ ঘণ্টা ব্যাটিং করে সেঞ্চুরি করেছিলেন স্টোকস। ভারতের মতো কন্ডিশনে এতক্ষণ কিছু না খেলে ব্যাট করে যাওয়া খুবই পরিশ্রমসাধ্য। তাই ম্যানেজমেন্ট অনেকবার খাবার খেতে জোর করেছিলো তাঁকে, “আমাদের ফিজিও, শক্তি ও কন্ডিশন বিশেষজ্ঞ এবং ডাক্তার সবাই আমাকে খাবার খেতে জোর করেছিল। কিন্তু কেন যেন আমি খেতেই পারি না। প্রোটিন শেক বা এই জাতীয় কিছুও না। আমি আসলে এ অবস্থায় কখনো খেতে পারিনি।”

    অবশ্য রাজকোটে ব্যাটিং করার সময় স্টোকসকে অনেকবার স্ট্রেচিং করতে দেখা গেছে। ২৫ বছর বয়সী ইংলিশ অলরাউন্ডার স্বীকার করেছেন এই কন্ডিশনে ক্র্যাম্প হওয়ার কারণ ঠিকমতো খাবার না খাওয়া।