• ভারত-ইংল্যান্ড
  • " />

     

    আট বছর পর সাদা পোশাকে পার্থিব

    আট বছর পর সাদা পোশাকে পার্থিব    

    শেষবার সাদা পোশাকে দেখা গিয়েছিল ২০০৮ সালে। শ্রীলংকার বিপক্ষে ওই ম্যাচের পর দল থেকে বাদ পড়েছিলেন পার্থিব প্যাটেল। মাঝে কেটে গিয়েছে অনেকগুলো বছর। ভারতীয় দলটাও আগের মতো নেই। সর্বশেষ যখন দলের হয়ে মাঠে নেমেছিলেন তখন অনিল কুম্বলে ছিলেন ভারতের অধিনায়ক। ২৬ তারিখে যখন মোহালিতে খেলতে নামবেন, সেই কুম্বলেই থাকবেন তাঁদের কোচ! দীর্ঘ আট বছর পড়ে টেস্ট দলে জায়গা হয়েছে প্যাটেলের। সবকিছু ঠিকঠাক থাকলে মোহালিতে সিরিজের তৃতীয় টেস্টে উইকেটের পেছনে দেখা যাবে তাঁকে।

     

    ভারতীয় ক্রিকেটে পার্থিব প্যাটেল অনেক সম্ভাবনা নিয়েই এসেছিলেন। টেস্ট থেকে ধোনির অবসরের পর হয়তো ভেবেছিলেন দলে ফিরবেন, তবে সে আশা পূরণ হয়নি। ঋদ্ধিমান সাহাকে প্রথম পছন্দ হিসেবে দেখেছেন নির্বাচকরা। কিন্তু দ্বিতীয় টেস্টে সাহার ইনজুরি খুলে দিয়েছে প্যাটেলের রাস্তা। প্রাথমিকভাবে ঘোষণা করা দলে কিন্তু ঋদ্ধিমানকেই রাখা হয়েছিল, তবে খেলা চলার সময় পায়ের পেশীতে টান খাওয়ায় বিশ্রাম দেয়া হয়েছে তাঁকে। এক বিজ্ঞপ্তিতে বিসিসিআই জানায়, “সাহাকে বিশ্রামের উপদেশ দেয়া হয়েছে, তিনি পরের টেস্টে খেলবেন না। তৃতীয় টেস্টের জন্য পার্থিব প্যাটেলকে তাঁর স্থলাভিষিক্ত করা হয়েছে।”

     

     

    দলে ফেরার রাস্তাটা কিন্তু মোটেও সহজ ছিল না। এর আগেও সাহার ইনজুরিতে দলে ধুকেছিলে নামান ওঝা। এই দৌড়ে ছিলেন দিনেশ কার্তিকও। তবে গত কয়েক মৌসুমে ঘরোয়া লিগে ভালো ব্যাটিং করায় প্যাটেল অগ্রাধিকার পেয়েছেন বলেও জানান বিসিসিআই কর্মকর্তা, “সাম্প্রতিক ফর্মকে মাথায় রেখেই পার্থিবকে দলে রাখা হয়েছে। তাছাড়া ইংল্যান্ড দলে দুজন লেগ স্পিনার আছে, তাই বাঁহাতি ব্যাটসম্যান একটু বেশি সুবিধা পাবে। গত কয়েক বছরে পার্থিবের কিপিংয়ের অনেক উন্নতি হয়েছে। সে দলের জন্য একটা ভালো প্যাকেজ।”
     

    ২০০২ সালে অভিষেক হওয়া প্যাটেল ১৪ বছরের ক্যারিয়ারে খেলেছেন মাত্র ২০ টেস্ট। রান আছে ৬৮৩, ক্যাচ নিয়েছেন ৪১ টি, স্ট্যাম্পিং ৮ টি। সবশেষ ৪ বছর আগে ভারতের হয়ে শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে খেলেছিলেন।