• ভারত-ইংল্যান্ড
  • " />

     

    'সব কিছুতে ওর নাক গলানোর দরকার নেই'

    'সব কিছুতে ওর নাক গলানোর দরকার নেই'    

    রাজকোট টেস্টে ড্রয়ের পর বিশাখাপত্তনমে ইংল্যান্ডকে ২৪৬ রানে হারিয়ে দিয়েছে ভারত। অধিনায়ক হিসেবে এটি বিরাট কোহলির ১৯ ম্যাচে ১১তম জয়। কিন্তু এমন সাফল্যও কোহলির অধিনায়কত্ব নিয়ে সন্তুষ্ট করতে পারছে না সাবেক ইংলিশ অধিনায়ক নাসের হুসেইনকে। ইংলিশ দৈনিক ডেইলি মেইলে লেখা এক কলামে নাসের লিখেছেন, “কৌশলের দিক দিয়ে অপরিণত বিরাট কোহলি।”

    কলামটিতে কোহলির অধিনায়কত্বের অনেকগুলো ভুল ধরিয়ে দিয়েছেন ৪৫ টেস্টে ইংল্যান্ডকে নেতৃত্ব দেয়া নাসের। বিশাখাপত্তনম টেস্টে কোহলির অধিনায়কত্ব নিয়ে নাসেরের পর্যবেক্ষণ, “দ্বিতীয় ইনিংসে যখন ইংল্যান্ড ব্যাট করতে নামলো তখন কোহলি হাসিব হামিদের জন্য একটি স্লিপ, গালি ও দুজন ফিল্ডার রাখলো হুক শটের জন্য। অথচ হামিদ প্রায় কখনোই হুক করে না।”

    নাসের আরো লিখেছেন, “এমন একটি অনুনমেয় পিচে সে তার বোলারদের স্টাম্প বরাবর না ব্যবহার করে উইকেটের একদিকে ব্যবহার করিয়েছে। ওর উচিৎ ছিল ইনিংসের শুরুতেই ব্যাটসম্যানদের কাছাকাছি ফিল্ডার রাখা, হাসিব হামিদ ও অ্যালিস্টার কুক উইকেটে কুড়ি-ত্রিশ ওভার কাটিয়ে ফেলার পর নয়।”

    ভারতের তুরুপের তাস রবিচন্দ্রন অশ্বিনকে ব্যবহার করা নিয়েও দ্বিমত আছে সাবেক ইংলিশ অধিনায়কের, “অশ্বিনকে সে কেন ৪২তম ওভার পর্যন্ত ডক্টর ভিজি প্রান্ত থেকে ব্যবহার করলো না বুঝলাম না। বিশেষ করে যে প্রান্ত থেকে সে প্রথম ইনিংসে সাফল্য পেয়েছে।”

    ঘন ঘন মাঠ সাজানো নিয়েও আপত্তি আছে নাসেরের, “কোহলি প্রায় প্রতি বলেই ফিল্ডার পরিবর্তন করে যা বোলারদের জন্য খুবই অস্বস্তিকর। ও যদি সেটা করে তাহলে বোলাররা ধরে নেয় যে আমাদেরও পরিকল্পনায় পরিবর্তন আনতে হবে।”

    তবে সব মিলিয়ে নাসেরের আস্থাই রাখছেন ভারতের ২৮ বছর বয়সী অধিনায়কের ওপর, “এই জিনিসগুলো সময়ের সাথে সাথে উন্নত হবে। আমার মনে হয় ওর নিজেকে মাঝেমধ্যে একটু লাগাম পরানো দরকার। সব কিছুতে ওর নাক গলানোর দরকার নেই।”