• ভারত-ইংল্যান্ড
  • " />

     

    এ শুধু বেয়ারস্টোর বছর

    এ শুধু বেয়ারস্টোর বছর    

    ২০১৬ সালকে কখনোই ভুলবেন না জনি বেয়ারস্টো। হৃদয়ের গভীরে যে একান্ত আপন জগত তাঁর আছে, সেখানে বছরটাকে নিঃসন্দেহে আলাদা স্থান দেবেন ইংলিশ উইকেটকিপার-ব্যাটসম্যান। ব্যাট-গ্লাভস হাতে টেস্ট ক্রিকেটে স্বপ্নের মতো সময় কাটছে তাঁর। একই সাথে সর্বোচ্চ রান ও ডিসমিসালের এমন এক কীর্তি তিনি গড়েছেন, যা তাঁর আগে করতে পারেনি কেউ।

    ১৫ টেস্টে ৬৭ গড়ে ১৩৪০ রান করেছেন জনি বেয়ারস্টো। যা রানের দিক থেকে এ বছর সর্বোচ্চ। পাশাপাশি উইকেটের পেছনে বিশ্বস্ত প্রহরীর মতো করেছেন ৬৮টি ডিসমিসাল। যার ৬৫টি ক্যাচ ও ৩টি স্টাম্পিং। সর্বকালের হিসেবে অবশ্য রান সংগ্রহের দিক থেকে বেয়ারস্টোর অবস্থান বেশ পেছনে।  সেদিক থেকে ২৭ নম্বরে আছেন তিনি। কিন্তু ডিসমিসালের দিক থেকে তিনিই প্রথম। ভেঙ্গেছেন ১৬ টেস্টে ৬৭ ডিসমিসাল করা ইয়ান হিলির ২৩ বছরের পুরনো রেকর্ড। রান ও ডিসমিসালের যুগলবন্দী মিলিয়ে বেয়ারস্টোর সামনে নেই কেউ। সেখানে তিনিই অনন্য। তিনিই প্রথম।

     


    সর্বকালের হিসেবে এক বছরে রান সংগ্রহের দিক থেকে জনি বেয়ারস্টোর সামনে আছেন মাত্র পাঁচ ইংলিশ ব্যাটসম্যান। তাঁরা হলেন মাইকেল ভন (১৪৮১), জো রুট (১৩৮৫), ্ডেনিস অ্যামিস (১৩৭৯), অ্যালিস্টার কুক (১৩৬৪) ও কেভিন পিটারসেন (১৩৪৩)। চলমান মোহালি টেস্ট ছাড়াও এ বছর আরো দুটি টেস্ট খেলবেন বেয়ারস্টো। সেক্ষেত্রে পূর্বসূরীদের রেকর্ড ভেঙ্গে সবার ওপরে উঠে যাওয়ার সুযোগটা তাঁর সামনে থাকছেই। 

    উইকেটের পেছনেও দুর্দান্ত উন্নতি করেছেন তিনি। ৩৬ টেস্টের ক্যারিয়ারের প্রথম ২১ টেস্টে যাঁর ডিসমিসাল ছিল মাত্র ২৮টি, তিনিই এ বছর গড়েছেন ৬৮টি ডিসমিসালের দুর্দান্ত রেকর্ড।  

    বাবা ডেভিড বেয়ারস্টোর মতোই উইকেটকিপার হয়েছেন জনি। ব্যাটিংয়েও তাঁর দখল দুর্দান্ত। এ বছরটা শুরু করেছিলেন কেপটাউনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অপরাজিত ১৫০ রানের ইনিংস খেলে। সেই অনন্য ফর্ম টেনেছেন সারা বছর। দারুণ পয়া এ বছরটা শেষ না হলে জনি বেয়ারস্টোর মতো আনন্দিত বোধহয় কেউ হতো না।