• ভারত-ইংল্যান্ড
  • " />

     

    অশ্বিনের দিনে খাদের কিনারায় ইংল্যান্ড

    অশ্বিনের দিনে খাদের কিনারায় ইংল্যান্ড    

    সংক্ষিপ্ত স্কোর

    তৃতীয় দিন শেষে

    ইংল্যান্ড ২৮৩ ও ৩৮ ওভারে ৭৮/৪ (রুট ৩৬*, বেয়ারস্টো ১৫, কুক ১২; অশ্বিন ৩/১৯, জয়ন্ত ১/১২)

    ভারত ১৩৮.২ ওভারে ৪১৭ (জাদেজা ৯০, অশ্বিন ৭২ ; স্টোকস ৫/৭৩ )

     


    ব্যাটের পর বল হাতেও ঝলসে উঠেছেন রবিচন্দ্রন অশ্বিন। আর তাতেই খাদের কিনারায় ইংল্যান্ড। তৃতীয় দিন শেষে ৪ উইকেটে হারিয়ে রীতিমতো ধুঁকছে অ্যালিস্টার কুকের দল। দ্বিতীয় ইনিংসে ভারতের থেকে তারা এখনো পিছিয়ে ৫৬ রানে। জো রুটের সঙ্গে উইকেটে আছেন নাইটওয়াচম্যান গ্যারেথ ব্যাটি।

    হাসিব হামিদের চোটের কারণে অ্যালিস্টার কুকের সঙ্গে ওপেন করতে নেমেছিলেন জো রুট। দিন শেষে একমাত্র তিনিই ঠায় দাঁড়িয়ে রইলেন। একপ্রান্ত আগলে দেখলেন সতীর্থদের আসা-যাওয়া। ভারতের হয়ে ধ্বংসযজ্ঞ চালিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। ১৯ রানে তুলে নিয়েছেন অ্যালিস্টার কুক, মঈন আলী ও বেন স্টোকসের উইকেট। এর মধ্যে কুকের উইকেটটি ছিল দেখার মতো। ব্যাট-প্যাডের ফাঁক গলে এক আশ্চর্য সুন্দর ডেলিভারিতে ইংল্যান্ড অধিনায়ককে বোল্ড করেন অশ্বিন। প্রথম ইনিংসের মতোই এ ইনিংসেও জয়ন্ত যাদবের শিকার হয়েছেন জনি বেয়ারস্টো।

    দিনের প্রধম অর্ধে দারুণ নৈপুণ্য দেখিয়েছেন ভারতের লোয়ার অর্ডার ব্যাটসম্যানরা। বিশেষ করে আগের দিনের অপরাজিত রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা। দুজনে গড়েন ৯৭ রানের জুটি। ৭২ রান করে অশ্বিন ফিরে গেলেও তাঁর শুন্যস্থান পূরণ করতে সময় নেননি জয়ন্ত যাদব। জাদেজার সঙ্গে গড়ে তোলেন ৮০ রানের জুটি। ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি থেকে ১০ রান দূরে থাকতেই জাদেজাকে ফিরিয়ে দেন অদিল রশিদ। এরপরও উমেশ যাদবের সঙ্গে ৩৩ রানের জুটি গড়ে তোলেন জয়ন্ত। শেষ পর্যন্ত ২০৪ রানে ৬ উইকেট হারানো ভারতের ইনিংস থামে ৪১৭ রানে।