• ভারত-ইংল্যান্ড
  • " />

     

    চার দিনেই হেরে গেল ইংল্যান্ড

    চার দিনেই হেরে গেল ইংল্যান্ড    

    স্কোর

    ইংল্যান্ড ২৮৩,২৩৬

    ভারত ৪১৭, ১০৪/২ ( প্যাটেল ৬৭, ওকস ১/১৬)

    ফলাফল-ভারত ৮ উইকেটে জয়ী

    ম্যান অফ দা ম্যাচ- রবীন্দ্র জাদেজা


     

    উপমহাদেশে ইংলিশদের দুঃসময়টা যেন কাটছেই না। শেষ টেস্ট বাজেভাবে হেরে বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ ড্র, এবার ভারতের বিপক্ষেও পরপর দুই ম্যাচে হার। রবিদ্র জাদেজার অলরাউন্ড পারফরম্যান্সে ইংল্যান্ডকে ৮ উইকেটে হারিয়েছে ভারত। এই নিয়ে ঘরের মাটিতে টানা ১৭ টেস্টে অপরাজিত রইল বিরাট কোহলির দল।

     

    গতদিনের শেষ সেশনেই ৪ উইকেট হারিয়ে চাপে ছিল কুকের দল। ভারতকে বড় একটা লক্ষ্য দেয়ার জন্য দারুণ কিছুই করে দেখাতে হতো রুট, বাটলারদের। কিন্তু ভারতীয় বোলাররা সেটা হতে দেননি। নিয়মিত বিরতিতেই ইংলিশ ব্যাটসম্যানদের ফিরিয়েছেন শামি-অশ্বিনরা। একপ্রান্ত আগলে রেখে লিডকে ১০০ এর ওপরে নিয়ে গিয়েছেন রুট-হামিদ। এই বছরে টেস্টে ১৩ বার রুটের রান পঞ্চাশ পেরিয়েছে, এক বছরে করা কোন ইংলিশ ব্যাটসম্যানদের মাঝে যেটি সেরা। আঙ্গুলের আঘাতের জন্য ওপেনিং করতে না পারলেও ৮ নম্বরে ব্যাট করতে নেমে দারুণ প্রতিরোধ গড়ে তোলেন হামিদ। ১৫৬ বলে ৫৯ রান করে অপরাজিত ছিলেন হামিদ।  

     

    ১০৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই হোঁচট খায় ভারত। শুন্য রানে ফেরেন মুরালি বিজয়। তবে পুজারা-প্যাটেল জুটি দলকে জয়ের কাছাকাছি নিয়ে যান। আট বছর পর দলে ফেরা প্যাটেল ৫৪ বলে ৬৭ রানের মারমুখি ইনিংস খেলে প্রমাণ করেন এখনো ফুরিয়ে যাননি! জয়সূচক রান নিয়েই মাঠ ছাড়েন প্যাটেল।

     

    এই টেস্টে প্রতিদিনই আট উইকেট পড়েছে। ভারতীয় স্পিনারদের দাপট আগের ম্যাচের মতই ভুগিয়েছে ইংলিশদের। ব্যাট ও বল হাতে দারুণ পারফর্ম করেছেন জাদেজা, ৪ উইকেট এবং ৯০ রান করে ম্যাচসেরা হয়েছেন জাদেজাই। মুম্বাইয়ে সিরিজের চতুর্থ ম্যাচে ঘুরে দাঁড়াতে না পারলে টানা দ্বিতীয় সিরিজ পরাজয়ের স্বাদ পেটে হবে কুককে।