• বাংলাদেশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    বিরল কীর্তির সামনে তিন ইংলিশ

    বিরল কীর্তির সামনে তিন ইংলিশ    

    বিরল এক রেকর্ডের সামনে দাঁড়িয়ে তিন ইংলিশ অলরাউন্ডার। এমন এক কীর্তি যা এক বছরে কোনো টেস্ট খেলুড়ে দেশের দুজন খেলোয়াড়ও গড়তে পারেননি। অথচ এক ইংল্যান্ডেরই কী না তিন-তিনজন খেলোয়াড় আছেন সেই রেকর্ডের দ্বারপ্রান্তে। রেকর্ডটি হলো এক বছরে টেস্টে ৫০০ রান ও ৪০ উইকেট নেওয়ার।

    টেস্ট ক্রিকেটের ১৩৯ বছরের ইতিহাসে মাত্র ১৫ জন ক্রিকেটার এক বছরে ৫০০ রান ও ৪০ উইকেটের ‘ডবল’ অর্জন করেছেন। অথচ এ বছর ইংল্যান্ডের তিন অলরাউন্ডার বেন স্টোকস, মঈন আলী ও ক্রিস ওকস আছেন এই কীর্তি গড়ার দ্বারপ্রান্তে। সেজন্য তাঁদের কাজে লাগাতে হবে ভারতের বিপক্ষে সিরিজের শেষ দুই টেস্টকে।

    একমাত্র অলরাউন্ডার হিসেবে এ বছর কীর্তিটি গড়েছেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন। ১০ টেস্টে ৫৪৫ রান করার পাশাপাশি নিয়েছেন ৫৯ উইকেট।

    এ বছর ১৫ টেস্টে ৮৩৮ রান করার পাশাপাশি ৩৪ উইকেট নিয়েছেন মঈন আলী। ভারতের বিপক্ষে সিরিজের ৩ টেস্টে ইতিমধ্যে ৭ উইকেট নিয়েছেন মঈন। পরের দুই টেস্টে  তাঁকে নিতে হবে ৬ উইকেট। ১০ টেস্টে ৮২৬ রান করার পাশাপাশি বেন স্টোকস নিয়েছেন ৩২ উইকেট। রেকর্ডটি থেকে তাঁর দুরত্ব ৮ উইকেটের। আরেকজন ক্রিস ওকস বোধ হয় আছেন রেকর্ডটির সবচেয়ে নিকটে। ১১ টেস্টে ইতিমধ্যে ৪০ উইকেট নিয়ে ফেলেছেন ওকস। রান করেছেন ৪৮২। আর মাত্র ১৮ রান করলেই সম্মানজনক রেকর্ডটিতে নাম লেখাবেন তিনি।