• ভারত-ইংল্যান্ড
  • " />

     

    আইসিসির 'অতি কড়াকড়ি' পছন্দ নয় বেইলিসের

    আইসিসির 'অতি কড়াকড়ি' পছন্দ নয় বেইলিসের    

    বেন স্টোকস এবং বিতর্ক যেন প্রতিশব্দ হয়ে দাঁড়িয়েছে। সেই গতবছর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট থেকে শুরু। মারলন স্যামুয়েলসের সাথে ঝামেলাটা গড়িয়েছিল টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল পর্যন্তও। বাংলাদেশ সফরেও মাঠে প্রতিপক্ষের সাথে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েছিলেন। এবার ভারতের বিপক্ষে টেস্ট সিরিজেও বিরাট কোহলির সাথে মৌনযুদ্ধে জড়িয়ে পড়েছেন। কোহলি পার পেয়ে গেলেও আইসিসির পক্ষ থেকে সতর্ক করা হয়েছে স্টোকসকে। তবে ইংল্যান্ড কোচ ট্রেভর বেইলিস আইসিসির এরকম আচরণে একেবারেই খুশি নন। তাঁর মতে এরকম অতি কড়াকড়ি ক্রিকেটের স্বাভাবিক সৌন্দর্যকে নষ্ট করে দেবে।

     

    আইসিসির নতুন নিয়ম অনুযায়ী, মাঠে অনাকাঙ্ক্ষিত কিছু ঘটালে ক্রিকেটারদের সর্বোচ্চ তিনবার সতর্ক করা হবে। এরপরেও এরকম কিছু করলে একটি টেস্ট অথবা দুটি ওয়ানডেতে নিষিদ্ধ করা হবে। স্টোকসকে এই নিয়ে দুইবার সতর্ক করা হলো। আগামী এক বছরে আরও দুইবার এরকম ঘটলে নিষেধাজ্ঞার খড়গ নেমে আসবে তাঁর ওপর। বেইলিস কিন্তু এরকম নিয়মে মোটেও খুশি নন, “আমার মনে হয় আইসিসি এসব ব্যাপার একটু বেশি বেশিই করছে। আমি মানছি অতীতে কিছু ব্যাপার নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছিল, আমরা এর পুনরাবৃত্তি দেখতে চাইনা। কিন্তু মাঝে মাঝে দুই দলের ক্রিকেটারদের মাঝে এরকম ছোটখাটো লড়াই খেলার জন্যই উত্তম।”

     

    স্টোকসকে তবুও আরেকটু সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছেন ট্রেভর, “আমাদের আরেকটু সতর্ক হতে হবে। খেলার স্টোকসের মতো ব্যক্তিত্বকে দেখার মাঝেও একটা আনন্দ আছে। এটা খেলারই একটা অংশ। তবে তাকে এসব ব্যাপারে একটু মানিয়ে নেওয়া শিখতে হবে। আমার মনে হয় গত এক বছরে সে অনেকটাই উন্নতি করেছে এই ক্ষেত্রে। আশা করি ভবিষ্যতেও উন্নতি করতে থাকবে।”