• ভারত-ইংল্যান্ড
  • " />

     

    বাটলার-বলের পর বিজয়-পুজারা

    বাটলার-বলের পর বিজয়-পুজারা    

    সংক্ষিপ্ত স্কোর

    দ্বিতীয় দিন শেষে

    ইংল্যান্ড ১ম ইনিংস ৪০০ (জেনিংস ১১২, বাটলার ৭৬; জেনিংস ৬//১২, জাদেজা ৪/১০৯)

    ভারত ২য় ইনিংস ৫২ ওভারে ১৪৬/১ (বিজয় ৭০*, পূজারা ৪৭*; মঈন ১/৪৪)


    বিরাট কোহলি নাকি অ্যালিস্টার কুক, মুম্বাই টেস্টের দ্বিতীয় দিন শেষে কার কপালের ভাঁজ কম থাকবে? দিনের শুরুতে কোহলির থাকলেও শেষ বিকেলে সেই ভাজ কুকেরই বেশি হওয়ার কথা। মুম্বাই টেস্টের প্রথম দুই দিন শেষে এখনো দুদিকেই হেলে আছে ম্যাচের পাল্লা।

    মুম্বাইয়ের কুয়াশামাখা সকালে অবশ্য প্রথম হাসিটা ছিল ভারতের। মাত্র তৃতীয় ওভারেই বেন স্টোকসের ক্যাচ দেন স্লিপে। আম্পায়ার অবশ্য শুরুতে সাড়া দেননি, রিভিউ নিয়েই উদযাপন করতে পেরেছে ভারত। আদিল রশিদ ও ক্রিস ওকস ব্যাট হাতে এর আগে বেশ কয়েকবারও ইংল্যান্ডের ত্রাতা হয়ে ছিলেন। কিন্তু আজ দুজনের কেউই জশ বাটলারকে বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি। ৩৩৪ রানেই ৮ উইকেট হারিয়ে ফেলেছিল ইংল্যান্ড। তখন মনে হচ্ছিল ৩৫০ পার করতে পারাটাই হবে মহার্ঘ্য।

    কিন্তু আগের কেউ যেটা পারেননি, সেটাই এরপর করেছেন জেক বল। নবম উইকেটে বাটলারের সঙ্গে গড়েছেন ৫৪ রানের জুটি। বিস্ময়করভাবে বলই এই জুটিতে বলই ছিলেন সপ্রতিভ, জুটিতে ৩১ রানই ছিল তাঁর। বল আউট হয়ে যাওয়ার পর অবশ্য শেষ উইকেটে গিয়ে একটু আগ্রাসী হয়েছেন বাটলার। অশ্বিনকে ছয় মারার পরের ওভারে জাদেজাকে মারতে গিয়েই হয়ে গেছেন আউট। ততক্ষণে অবশ্য ঠিক ৪০০ রান করে ফেলেছে ইংল্যান্ড। প্রথম ইনিংসে ৪০০ রান করার পর এখন পর্যন্ত উপমহাদেশে কোনো ম্যাচ হারেনি ইংল্যান্ড। কুক এই তথ্যটা জানলে নিশ্চয় একটু বেশিই উদ্দীপ্ত হয়ে থাকবেন।

    সেই আনন্দ আরও বেড়ে গিয়েছিল ১৩তম ওভারে। লোকেশ রাহুলকে বোল্ড করে ইংল্যান্ডকে প্রথম উইকেট এনে দিয়েছিলেন মঈন আলী। কিন্তু এরপর একটু একটু করে ম্যাচের লাগামটা নিজেদের কাছে নিয়েছেন মুরালি বিজয় ও চেতেশ্বর পূজারা। দ্বিতীয় উইকেটে অবিচ্ছিন্ন ১০৭ রানের জুটি গড়ে ভারতকে এনে দিয়েছেন শক্ত ভিত। সেই ভিতে দাঁড়িয়ে কোহলিরা প্রাসাদ বানাতে পারবেন কি না, তার ওপরেই নির্ভর করছে ম্যাচের ফল।