• ভারত-ইংল্যান্ড
  • " />

     

    কুকদের হাসতে দিলেন না কোহলি

    কুকদের হাসতে দিলেন না কোহলি    

    সংক্ষিপ্ত স্কোর

    তৃতীয় দিন শেষে

    ইংল্যান্ড ১ম ইনিংস ৪০০

    ভারত ১ম ইনিংস ১৪২ ওভারে ৪৫১/৭ (কোহলি ১৪৭*, বিজয় ১৩৬; রুট ২/১৮, মঈন ২/১৩৯, রশিদ ২/১৫২)


    মুম্বাই টেস্টের তৃতীয় দিনটা অনায়াসেই হতে পারত ইংল্যান্ডের। ভারতের ৩০৬ রানেই ফেলে দিয়েছিল ৬ উইকেট, তখনো প্রথম ইনিংসে ইংল্যান্দ ৯৪ রানে এগিয়ে। কিন্তু দিনটা ভারতের হতে দিলেন না বিরাট কোহলি। আরও একবার দলের সংকটে চওড়া হলো ভারত অধিনায়কের ব্যাট, তৃতীয় দিন শেষে এখনো অপরাজিত আছেন ১৪৭ রানে। এর মধ্যেই ৫১ রানের লিড নিয়ে নিয়েছে ভারত, হাতে আছে আরও তিন উইকেট। মুম্বাইয়ে ইংল্যান্ডের চেয়ে জয়ের সূর্য তো এখন ভারতের দিগন্তেই উজ্জ্বল।

    অথচ সকালটা কী স্বপ্নের মতোই শুরু হয়েছিল ইংল্যান্ডের! দিনের মাত্র দ্বিতীয় বলেই জেক বল ফিরিয়ে দিয়েছিলেন চেতেশ্বর পূজারাকে। এরপর অবশ্য ম্যাচটা একটু একটু করে নিজেদের নিয়ন্ত্রনে নিয়ে গেছেন বিরাট কোহলি ও মুরালি বিজয়। বিজয় আগের দিনই সত্তর করে ফেলেছিলেন, আজ সকালে পেয়ে গেছেন সেঞ্চুরি। বিশাখাপত্তনম ও মোহালিতে রান না পাওয়ার পর একটু ফিসফাস উঠেছিল তাঁকে নিয়ে, বাদ পড়ার গুঞ্জনটা এখন ধামাচাপাই পড়ার কথা।

    তবে লাঞ্চের পর পরেই আবার ম্যাচে ফেরে ইংল্যান্ড। ১৩৬ রান করে ফিরে যান পূজারা,  ১৩ রান করে আউট রাহানের জায়গায় দলে আসা করুন নাইর। আগের টেস্টে আলো ছড়ানো পার্থিব প্যাটেলও ১৫ রানের বেশি করতে পারেননি, ব্যাট হাতে উজ্জ্বল অশ্বিন আউট হয়ে গেছেন কোনো রান না করেই। প্রথম ইনিংসে লিডের স্বপ্ন তখন কুক নিশ্চয় দেখছিলেন।

    কিন্তু ওপাশে যে একজন কোহলি ছিলেন!সপ্তম উইকেটে জাদেজাকে নিয়ে যোগ করলেন ৫৭ রান। এরপর জয়ন্ত যাদবকে নিয়ে ম্যাচটা ইংল্যান্ডের নাগালের আরও বাইরে নিয়ে গেছেন। অষ্টম উইকেটে দুজনের ৮৬ রানের জুটিটা কাল নিশ্চয় আরও অনেকদূর নিয়ে যেতে চাইবেন।