• ভারত-ইংল্যান্ড
  • " />

     

    ঘরের মাটিতে ঢাকা পড়ে কোহলির ‘ব্যাটিং ত্রুটি’!

    ঘরের মাটিতে ঢাকা পড়ে কোহলির ‘ব্যাটিং ত্রুটি’!    

    সিরিজের চার ম্যাচে এখন পর্যন্ত তাঁর গড় ১২৮। ক্যারিয়ার সর্বোচ্চ রানও হয়ে গেছে। রানের বন্যা বইয়ে ইংলিশ বোলারদের রীতিমতো নাকানি চুবানি খাওয়াচ্ছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। তবে তারপরও কোহলির ব্যাটিং নিয়ে প্রশ্ন  তুলছেন ইংল্যান্ডের ফাস্ট বোলার জেমস অ্যান্ডারসন। তিনি মনে করেন, ঘরের মাটিতে খেলছেন বলেই কোহলির ব্যাটিংয়ের ‘ত্রুটি’গুলো আড়ালে থেকে যাচ্ছে!

     

    কিন্তু এরকমটা মনে হওয়ার কারণ কী? অ্যান্ডারসন সেটা পরিষ্কার করে বলেননি, তবে কোহলির আগের ইংল্যাণ্ড সফরের দিকেই হয়তো তীর। ২০১৪ সালে ইংল্যান্ডের মাটিতে হয়ে যাওয়া ভারত-ইংল্যান্ড সিরিজে কোহলির পারফরম্যান্স একেবারেই ভালো ছিল না। গড় ছিল মাত্র ১৩.৪০! ওই সিরিজে অ্যান্ডারসনই চারবার ফিরিয়েছিলেন তাঁকে। এবারের সিরিজ শুরু আগে এই ব্যাপারে নিজের অবস্থানটাও পরিষ্কার করেছিলেন কোহলি, “আমি খুব পরিষ্কারভাবে জানিয়ে দিতে চাই, ওই সিরিজে আমি ভালো খেলিনি। এটা অন্য যেকোনো জায়গাতেই হতে পারত। এটা আমার ক্যারিয়ারের একটা দুঃসময় হিসেবেই নিয়েছি। এসব নিয়ে এখন আর মাথা ঘামাই না।”

     

    এবার সেই ইংল্যান্ডের বিপক্ষে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে ভারত, কোহলিও ফিরেছেন চিরচেনা রূপে। তবে অ্যান্ডারসন এখনো মনে করেন, কোহলির ব্যাটিংয়ের তেমন একটা উন্নতি হয়নি, “আমার মনে হয় না তাঁর খুব একটা পরিবর্তন হয়েছে। এখানে তাঁর কৌশলগত ত্রুটিগুলো আড়ালে চলে যায়। ভারতের উইকেট এটাকে একেবারেই দূরে সরিয়ে নেয়।”

     

    ভারতের স্পিন সহায়ক পিচ কোহলির ব্যাটিংকে আরও বেশি সাহায্য করে বলেই মানছেন অ্যান্ডারসন, “ইংল্যান্ডে আমরা তাঁর বিপক্ষে সাফল্য পেয়েছি। এখানে সেরকমটা হওয়ার সুযোগ কম। সে দারুণ স্পিন খেলে, খুব দারুণ কিছু না করলে তাঁকে ফেরানো কঠিন। তাঁকে আউটের জন্য অনেক চেষ্টা করেছি সবাই, কিন্তু তাঁর ধৈর্য অনেক বেশি।”