• ভারত-ইংল্যান্ড
  • " />

     

    ইনিংস ব্যবধানেই হেরে গেল ইংল্যান্ড

    ইনিংস ব্যবধানেই হেরে গেল ইংল্যান্ড    

    সংক্ষিপ্ত স্কোর 
    ইংল্যান্ড : ৪০০ ও ১৯৫ (রুট ৭৭; অশ্বিন ৬/৫৫)
    ভারত: ৬৩১
    ফল: ভারত ইনিংস ও ৩৬ রানে জয়ী 
    ম্যান অব দ্য ম্যাচ: বিরাট কোহলি 


    চতুর্থ দিনের শেষ বিকেলেই পরাজয়ের সূর্যটা উঁকি দেওয়া শুরু করেছিল। কিন্তু পঞ্চমদিনে এতো তাড়াতাড়ি সেই সূর্যে ইংল্যান্ড ভস্ম হয়ে যাবে, সেটা কে ভেবেছিল। আজ সকালে ঠিক আট ওভার খেলেই অলআউট হয়ে গেছে ইংল্যান্ড। ভারতের কাছে ইনিংস ও ৩৬ রানে হেরে নিশ্চিত হয়ে গেছে সিরিজ পরাজয়ও। টেস্ট ইতিহাসে এ নিয়ে মাত্র তৃতীয়বার প্রথমে ব্যাট করে ৪০০ রান করার পর কোনো দল ইনিংস ব্যবধানে হারল। ইংল্যান্ডের আরও একবার সেই অভিজ্ঞতা হয়েছিল (১৯৩০ ওভাল টেস্ট, বিপক্ষ অস্ট্রেলিয়া), একবার হয়েছিল শ্রীলঙ্কারও (২০১১ কার্ডিফ টেস্ট, বিপক্ষ ইংল্যান্ড)। 


    ইংল্যান্ডের লেজটা এক হাতেই কেটে দিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। ইংল্যান্ডের আশার টিমটিমে প্রদীপ হাতে দাঁড়িয়ে ছিলেন জনি বেয়ারস্টো, সকালে তাঁকে আউট করেই দিয়েছেন প্রথম আঘাত। অশ্বিনের ক্যারম বল বুঝতে না পেরে এলবিডব্লু হয়ে ফিরে গেছেন বেয়ারস্টো। দিনের সেটা মাত্র তৃতীয় ওভার। 


    ক্রিস ওকস ও আদিল রশিদ এ বছর কয়েকবারই ইংল্যান্ডের বিপদে ত্রাণকর্তা হয়ে দাঁড়িয়েছিলেন। কিন্তু আজ সেটা আর কেউ পারেননি। অশ্বিনের একটি ক্লাসিক অফ স্পিন বল বুঝতে না পেরে বোল্ড হয়েছেন ওকস। রশিদের আউটের জন্য তাঁর নিজের দায়ই বেশি। অশ্বিনকে উড়িয়ে মারতে গিয়ে আউট হয়েছেন মিডউইকেটে। শেষ ব্যাটসম্যান জেমস অ্যান্ডারসনও টেকেননি, ঘাতক আবার সেই অশ্বিন। এক প্রান্তে জস বাটলার অসহায় হয়েই দেখেছেন সতীর্থদের আসা যাওয়া। 


    সিরিজে আগেই ২-০ ব্যবধানে এগিয়ে ছিল ভারত। এই জয়ে সিরিজ জয়টাও নিশ্চিত হলো। ১৬ ডিসেম্বর থেকে শুরু চেন্নাই টেস্ট এখন শুধুই আনুষ্ঠানিকতার।