• ভারত-ইংল্যান্ড
  • " />

     

    ধোনির জন্য বিসিসিআইয়ের হ্যাঁ, গম্ভীরের জন্য না

    ধোনির জন্য বিসিসিআইয়ের হ্যাঁ, গম্ভীরের জন্য না    

    কিছুদিন আগেই ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি দুবাইভিত্তিক টি২০ টুর্নামেন্ট - মাস্টার্স চ্যাম্পিয়নস লিগ (এমসিএল) এর ব্র্যান্ড অ্যাম্বাসেডর হয়েছিলেন। কেন্দ্রীয় চুক্তিতে থাকা সত্ত্বেও এক ভিডিও বার্তার মাধ্যমে লিগটিকে সমর্থনও দিয়েছেন খোলাখুলি। সেসময় বিসিসিআই মৌন ভূমিকা পালন করলেও ধোনির একসময়ের সতীর্থ গৌতম গম্ভীর যখন একই ধরণের প্রচারণার সাথে জড়িত হলেন, তখনই বাদ সেধে বসেছে বিসিসিআই। 

    দিল্লিভিত্তিক ব্যবসায়ী দীনেশ কাপুর সেপ্টেম্বর মাসে ঘোষণা দিয়েছিলেন 'ইন্ডিয়ান জুনিয়র প্রিমিয়ার লিগ' আয়োজনের। টি২০ ঘরানার এই টুর্নামেন্টে খেলবে ভারতের ২২টি শহরের ১৪-১৮ বছর বয়সী ক্রিকেটাররা। টুর্নামেন্টের প্রথম সংবাদ সম্মেলনে পরামর্শক হিসেবে ঘোষণা করা হয় সাবেক দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার জন্টি রোডস, ক্যারিবিয়ান কাইরন পোলার্ডের নাম। সাথে ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে কোলকাতা নাইট রাইডার্স অধিনায়ক গৌতম গম্ভীরকে নিয়ে বেশ হাঁকডাক দিয়েই নেমেছিলেন মাঠে। গম্ভীর ব্যক্তিগত টুইটার অ্যাকাউন্ট থেকে 'New horizons with @IJPLT20. A national tournament for junior cricket aspirants' - এই টুই্ট করে নিশ্চিতও করেছিলেন আয়োজনের সাথে সম্পৃক্ততা। কিন্তু হঠাৎ করেই বিসিসিআই আনুষ্ঠানিক নোটিশ পাঠিয়েছে লিগ কর্তৃপক্ষ বরাবর, যেখানে গম্ভীরকে এই আয়োজনের সাথে জড়ানোর জন্য কারণ দর্শাতে বলা হয়েছে।

     

     

    গম্ভীরের ঘনিষ্ঠজনরা তাঁর বরাত দিয়ে জানিয়েছেন, বিসিসিআইয়ের সাথে আনুষ্ঠানিক কোনো চুক্তিতে বলেই ওই লিগের সাথে নিজের নাম জড়িয়েছিলেন গম্ভীর। কিন্তু নোটিশ দেওয়ায় নাম প্রত্যাহার করেছেন। সাথে ধোনির সেই প্রচারণার প্রসঙ্গ মনে করিয়ে দিয়েছেন। ভারত অধিনায়কের আনুষ্ঠানিক এজেন্ট হিসেবে স্বীকৃত রিতি স্পোর্টস নামের সেই কোম্পানি এমসিএলে একটি দলের মালিকানাও কিনেছিল। কিন্তু সে ব্যাপারে বিসিসিআই কোন ব্যবস্থাই নেয়নি। ধোনি করলে স্বাভাবিকভাবে সেটা সবার চোখ এড়িয়ে যায়। অথচ গম্ভীর কোন চুক্তিতে না থাকা সত্ত্বেও ভারতীয় ক্রিকেট সংস্থার এরকম আচরণকে একচোখাই বলেছেন তারা।

    ''বিসিসিআই সবসময়ই সবব্যক্তি মালিকানাধীন টুর্নামেন্ট আয়োজনের ব্যাপারে, 'ধরি মাছ, না ছুঁই পানি' নীতিই অবলম্বন করে এসেছে। সেটা না হয় মেনে নেওয়া যায়। কিন্তু ধোনির জন্য এক নিয়ম, আর গম্ভীরের জন্য আরেক নিয়ম, এটা কীভাবে সম্ভব?'' বলে চাপা ক্ষোভে ফেটে পড়েছেন ইন্ডিয়ান জুনিয়র প্রিমিয়ার লিগের এক কর্মকর্তা।

    অবশ্য টুর্নামেন্টের অফিসিয়াল সাইটে গম্ভীরকে এখনো ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবেই দেখানো হচ্ছে। তাই ধোঁয়াশা রয়েছে সেখানেও!