• নিউজিল্যান্ড-বাংলাদেশ
  • " />

     

    ইতিহাস জুটি সাকিব-মুশফিকের

    ইতিহাস জুটি সাকিব-মুশফিকের    

    নেইল ওয়াগনারের বলটা শর্ট মিড-উইকেটে খেললেন সাকিব। রানের জন্য দৌড়ালেন, সাড়া দিলেন মুশফিকও। প্রায় মাঝপথে এসে মত বদলালেন মুশফিক, ফিরে যেতে হলো সাকিবকে। ফিল্ডার মিচেল স্যান্টনার, বলটা ঠিকমতো ধরতে পারলে সাকিবকে ড্রেসিংরুমেই ফিরে যেতে হতো! এ সময় ভুল বোঝাবুঝি হলো, তবে তাঁদের জুটি ঠিকই ভেঙ্গে দিল অনেক রেকর্ড!

     

    আগের সর্বোচ্চ রানের জুটি ছিল ৩১২। ২০১৫ সালে খুলনা টেস্টে পাকিস্তানের সঙ্গে তামিম ইকবাল ও ইমরুল কায়েস করেছিলেন। ওয়েলিংটনে সাকিব-মুশফিকের জুটি ছাড়িয়ে গেল সে জুটিকে।

     

    পঞ্চম উইকেটে এর আগে সর্বোচ্চ রানের জুটিতেও ছিলেন মুশফিক, সঙ্গে ছিলেন মোহাম্মদ আশরাফুল। ২০১৩ সালে গল টেস্টে শ্রীলঙ্কার সঙ্গে দুজন মিলে তুলেছিলেন ২৬৭ রান। তবে সেটি ছিল ম্যাচের দ্বিতীয় ইনিংস, সাকিব-মুশফিকের এ জুটি প্রথম ইনিংসেই।

     

    রান-রেটের দিক দিয়েও বেশ এগিয়ে সাকিব-মুশফিকের এ জুটি। খুলনা টেস্টে তামিম-ইমরুলের জুটিতে রানরেট ছিল ৪.১২। রেকর্ড ভাঙ্গার সময় এ জুটির রান তোলার হার ছিল ৪.৪৪।

     

    নিউজিল্যান্ডের মাটিতেও এটি ৫ম উইকেটে সর্বোচ্চ রানের জুটি। আগের সর্বোচ্চ ছিল ইনজামাম-উল-হক ও সেলিম মালিকের, ২৫৮। আর যে কোনো উইকেটে নিউজিল্যান্ডের মাটিতে এটি ৬ষ্ঠ সর্বোচ্চ জুটি। সব মিলিয়ে রেকর্ডটি ক্রো-জোনস জুটির, ৪৬৭ রানের।