bracket bracket
bracket bracket
  • ক্রিকেট

ব্যর্থতার পুরো দায় নিচ্ছেন তামিম

ব্যাটসম্যান তামিম ইকবাল দারুণ ফর্মে আছেন গত ওয়ানডে বিশ্বকাপের পর থেকেই। অধিনায়ক হিসেবেও সামর্থ্যের জানানটা দেয়ার সুযোগ এসেছিল এবার। নিয়মিত অধিনায়ক মুশিকুর রহিমের ইনজুরিতে দেশের অষ্টম টেস্ট অধিনায়ক হিসেবে অভিষেক হয়ে গেলো তামিম ইকবালের। তবে এমন শুরু ভুলেই যেতে চাইবেন তিনি। দু’ ইনিংসেই ব্যাট হাতে ব্যর্থতার পর দলের বড় পরাজয়ের দায়টা নিজের কাঁধেই তুলে নিচ্ছেন তামিম।

 

প্রথম ইনিংসের মাত্র চতুর্থ ওভারে শর্ট বল উইকেটের পিছনে ক্যাচ তুলে ফিরেছিলেন। দ্বিতীয় ইনিংসেও প্রতিপক্ষের পাতা ফাঁদে পা দিয়ে উইকেট বিলিয়ে আসেন ইনিংসের ষষ্ঠ ওভারে। ম্যাচ বাঁচানোর লক্ষ্যে ব্যাট করতে নেমে অমন অবিবেচকের মতো আউট হয়ে অনুশোচনাতেই পুড়ছেন বাংলাদেশের ভারপ্রাপ্ত অধিনায়ক, “এসব পরিস্থিতিতে আসলে মানুষ এবং দলের সতীর্থরা আশা করে থাকে যে অধিনায়কই পথ দেখাবেন। আমি সেটা করতে পারি নি। আমি খুব দৃষ্টিকটুভাবে আউট হয়ে ফিরেছি। অথচ বাজে বলের জন্য অপেক্ষা করতে পারতাম, বড় ইনিংস খেলে ভালো জুটি গড়তে পারতাম।

 

 

দু’ ইনিংসেই তাঁর পথ ধরে ব্যর্থ হয়ে ফিরেছেন বাকি সিনিয়ররাও। তামিম আক্ষেপ করলেন সেটা নিয়েও, “আমরা আসলে সবাই সহজ পথে হাঁটতে চেয়েছি, কঠিন দায়িত্বটা কেউ নিতে চাই নি। আমরা এমন সব শট খেলেছি যেগুলো আরো ভেবেচিন্তে খেলা যেতো।


তবে বাংলাদেশের অধিনায়ক পুরো দায়টা তুলে নিচ্ছেন নিজের কাঁধেই, “দোষটা আসলে এখানে আমারই ছিল। কারণ আমিই বাজেভাবে আউট হওয়াটা শুরু করে দিয়ে এসেছিলাম। আমি ওভাবে উইকেট দিয়ে না আসলে, কঠিন কাজটা সামনে থেকে করতে পারলে খেলার চিত্রটা অন্যরকম হতে পারতো।”