• নিউজিল্যান্ড-বাংলাদেশ
  • " />

     

    মিশ্র অনুভূতির দেড় সেশন

    মিশ্র অনুভূতির দেড় সেশন    

    টেস্ট ক্যাপ এতোটাই অর্থ বহন করে তাঁর কাছে, প্রথম হাতে পেয়ে কেঁদেই দিয়েছিলেন। প্রথম ওভারটা করতে এসেই যদি পেয়ে যান উইকেট, সে অনুভূতির তুলনা হয়! তাসকিন আহমেদের সে অনুভূতি হয়নি, তবে গিয়েছিলেন খুব কাছাকাছি। জিট রাভালের ক্যাচটা স্লিপে ফেলে দিয়েছেন সাব্বির রহমান। তবে প্রথম টেস্ট উইকেটটা তাসকিন পেয়েছেন পরে। সেটা যে ব্যাটসম্যানেরই হোক, আজীবন মনে রাখার কথা যে কোনো বোলারের। আর তা যদি হয় সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যানের, তাহলে তো কথাই নেই! তাও ‘পারফেক্ট’ এক ডেলিভারিতে! সোজা সিম, সামান্য ঘুরে যাওয়া এরপর। তার আগে ব্যাট ছুঁয়ে যাওয়া, মুশফিকুর রহিমের বদলি ইমরুল কায়েস তা গ্লাভসে পুরেছেন ভালোভাবেই। তাসকিন আহমেদ এ উইকেট পেয়ে প্রথম ওভারে উইকেট না পাওয়ার হতাশা ভুলে যেতেই পারেন!

     

    ওয়েলিংটন টেস্টের প্রথম ঘন্টার পর দেড় সেশন এমনই মিশ্র অনুভূতির, বাংলাদেশের জন্য। প্রথম ওভারেই মিরাজকে আনলেন ভারপ্রাপ্ত অধিনায়ক তামিম। তৃতীয় ওভারে ওই জিট রাভালেরই ক্যাচটা একমাত্র স্লিপ মাহমুদউল্লাহর নাগালের বাইরে দিয়ে গেল। দ্বিতীয় স্লিপটা তামিম আনলেন এরপরই। টম ল্যাথাম ও রাভালের জুটি ৫৪ রানের জুটি ভাঙ্গলেন কামরুল ইসলাম রাব্বী, নিজের প্রথম বলেই। এলেন উইলিয়ামসন, ল্যাথামের সঙ্গে তাঁর জুটিও অর্ধশত রান পেরিয়ে গেল ৭৭ রানে।

     

    উইলিয়ামসনের পর এলেন রস টেলর। বোলিংয়ে এলেন সাকিব আল হাসানও। টেলর এখন পর্যন্ত খেলছেন সময় আর বলের সঙ্গে পাল্লা দিয়ে। ৩৩ বলে ৩৬ রানে অপরাজিত তিনি। সঙ্গী আছেন ল্যাথাম, তাঁর রান ৬৫। বাংলাদেশী ব্যাটসম্যানদের মতোই উইকেটের সুবিধা নিচ্ছেন কিউইরা। তবে তাঁরা এখনও পিছিয়ে ৪০৯ রানে, চা-বিরতি থেকে এসে বাংলাদেশী বোলারদের নতুন করে উজ্জীবিত করতে পারে সেটাই। এমন উইকেটে সাফল্য পেতে যে অপেক্ষা করতে হবে, ধৈর্য্য ধরতে হবে।


    অপেক্ষা করে আছেন মুশফিকুর রহিমও। ব্যাটিংয়ের সময় আঙ্গুলে চোট পেয়েছিলেন, স্ক্যান-রিপোর্ট আসলেই নির্ধারিত হবে এ ম্যাচে তাঁর ভবিষ্যত।