• ভারত-বাংলাদেশ সিরিজ
  • " />

     

    বাংলাদেশের ভুলে যাওয়ার দিন

    বাংলাদেশের ভুলে যাওয়ার দিন    

    স্কোর

    ১ম দিন শেষে

    ভারত ৯০ ওভারে ৩৫৬/৩ ( কোহলি ১১১*, বিজয় ১০৮, পূজারা ৮৩, রাহানে ৪৫; তাইজুল ১/৫০, তাসকিন ১/৫৮, মিরাজ ১/৯৩ )


     

    ভিতটা গড়ে দিয়েছিলেন চেতেশ্বর পূজারা ও মুরালি বিজয়। আর সেটার ওপর দাঁড়িয়ে পাহাড় গড়ার দিকে এগিয়ে যাচ্ছেন বিরাট কোহলি। অজিঙ্কা রাহানও সেখানে করছেন যোগ্য সংগত। হায়দরাবাদ টেস্টের প্রথম দিনটাও তাই ভুলে যাওয়ার মতোই কেটেছে বাংলাদেশের বোলারদের। তিন সেশনে তিন উইকেটই হয়ে থেকেছে সান্ত্বনা। তার চেয়েও বড় কথা, কাল আরও একটা দীর্ঘ দিন অপেক্ষা করছে বোলারদের জন্য।

    সকালে তাসকিন আহমেদ শুরুটা স্বপ্নের মতোই করেছিলেন। দিনের মাত্র চতুর্থ বলেই বোল্ড করেছিলেন লোকেশ রাহুলকে। এরপর কিছু হাফ-চান্স আর নিশ্চিত একটা রান আউটের ব্যর্থতায় প্রথম সেশনে আর উইকেট পায়নি বাংলাদেশ। শেষ পর্যন্ত সেই ব্রেকথ্রু এনে দিয়েছেন মেহেদী হাসান মিরাজ। রাজীব গান্ধী স্টেডিয়ামে টানা তিন সেঞ্চুরি পাওয়া হয়নি পূজারার, তবে তার আগে বিজয়কে নিয়ে গড়ে ফেলেছেন ১৭৮ রানের জুটি।

    তবে পূজারা না পারলেও বিজয় ঠিকই পেরেছেন। চোটের সঙ্গে বেশ কিছুদিন ধরেই লড়াই করছিলেন, অবশেষে চা বিরতির ঠিক পর পরই পেয়েছেন ক্যারিয়ারের নবম সেঞ্চুরি। তবে এরপর আর খুব বেশিক্ষণ থাকেননি, ১০৮ রান করে বোল্ড হয়ে গেছেন তাইজুলের বলে।

    তবে কোথায় ভারতকে চেপে ধরবে বাংলাদেশ, এরপর কোহলি আর রাহানে মিলে জেরবার করে তুলেছেন বাংলাদেশের বোলারদের। প্রথম ও দ্বিতীয় সেশনে যেখানে রান রেট চার ছাড়ায়নি, শেষ সেশনে দুজন মিলে নিয়েছেন ১৫০ রান,।

    গত বছরের শুরুটা করেছিলেন ডাবল সেঞ্চুরি দিয়ে। এই বছর নিজের প্রথম টেস্টেই সেঞ্চুরি পেলেন কোহলি। বাংলাদেশের সঙ্গে খেললেও এর আগে তিন অঙ্ক ছোঁয়া হয়নি, ১৬তম সেঞ্চুরি দিয়ে সেই চক্রপূরণ করলেন। টেস্টে প্রতিপক্ষ সব দলের সঙ্গেই এখন সেঞ্চুরি আছে কোহলির, শুধু পাকিস্তান ও জিম্বাবুয়ের সঙ্গেই তাঁর খেলা হয়নি।

    কোহলির সঙ্গে পাল্লা দিয়ে খেলেছেন রাহানেও। নতুন বলে শেষ ১০ ওভারে দুজন টি-টোয়েন্টির মতোই ব্যাট করেছেন, ওভারপ্রতি রান তুলেছেন ৭.৭১ গড়ে! তাঁর দলে থাকা নিয়ে যেসব মৃদু ফিসফাস ছিল, সেসবও যেন বন্ধ করে দিয়েছেন।

    বাংলাদেশের বোলারদের মধ্যে সবাই-ই কমবেশি ভুগেছেন। ওভার প্রতি তিনের বেশি রান দেননি শুধু তাইজুলই। কাল আজকের পুনরাবৃত্তি হলে হায়দরাবাদ টেস্টে বাংলাদেশের জন্য দুঃস্বপ্নই অপেক্ষা করছে।