• ভারত-অস্ট্রেলিয়া সিরিজ
  • " />

     

    ভারত-অস্ট্রেলিয়ার 'যুদ্ধে' আইসিসির হস্তক্ষেপ চান চ্যাপেল

    ভারত-অস্ট্রেলিয়ার 'যুদ্ধে' আইসিসির হস্তক্ষেপ চান চ্যাপেল    

    দুই দলের মুখোমুখি হওয়াতে ‘কথার লড়াই’ অবধারিত। মাঠে কিংবা মাঠের বাইরে, অস্ট্রেলিয়া ও ভারতের কেউ কাউকে ছেড়ে কথা বলেন না কখনোই। এবারের সিরিজেও এর ব্যতিক্রম হয়নি। প্রথম দুই টেস্টে, বিশেষ করে দ্বিতীয় টেস্টে বহুবার বিতর্কে জড়িয়েছেন দুই দলের ক্রিকেটাররা। তৃতীয় টেস্টে যে এই লড়াই কয়েকগুণ বাড়বে সেটার আঁচও পাওয়া যাচ্ছে ভালোমতোই। সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক ইয়ান চ্যাপেল বলছেন, এই ‘লড়াই’ ক্রিকেটের জন্য মোটেও সুখকর কিছু নয়। আইসিসির উচিত এই ব্যাপারে দ্রুতই পদক্ষেপ নেওয়া।

     

    বেঙ্গালুরু টেস্টে স্মিথের রিভিউ বিতর্ক নিয়ে কোহলি-স্মিথ দ্বন্দ্বটা অনেকদূর গড়িয়েছে। এই ঘটনার আগেও সামান্য ব্যাপার নিয়ে তর্ক লেগে গিয়েছিল দুই অধিনায়কের মাঝে। এছাড়াও ম্যাচের বিভিন্ন সময়েই প্রতিপক্ষের ক্রিকেটারদের নানাভাবে স্লেজিং করেছে দুই দলই। চ্যাপেলের মতে, এসব ব্যাপারে আইসিসির হস্তক্ষেপ করা সময়ের দাবি, “যদি ভবিষ্যতে আইসিসি এসব ব্যাপার চলতে দেয় তাহলে তাঁদেরকে বোকাই বলব। এসব ঘটনা বিপদ ডেকে আনবে।  বছরের পর বছর ধরে এসব চলে আসছে, কেউ কিছু বলছে না। একদিন এটা বড় কোনো ঝামেলার সৃষ্টি করবে। ম্যাচ চলার সময় এরকম তর্ক চলতে দেওয়া একেবারেই সমীচীন নয়।”


     

     

    ইয়ান হিলি থেকে শুরু করে মিচেল জনসন, কেউই কোহলির সমালোচনা করতে ছাড়েননি স্মিথকে নিয়ে মন্তব্য করার পরযদিও আরেক অজি ক্রিকেটার ম্যাথু হেইডেনকে পাশে পেয়েছেন কোহলি। চ্যাপেলও মনে করেন, পুরনো ব্যাপার নিয়ে জনসনের ওরকম কথা বলা উচিত হয়নি, “আমি সাবেক ক্রিকেটারদের মুখে অনেক কিছুই শুনেছি। যেটা হয়ে গিয়েছে তা নিয়ে কথা বাড়িয়ে কী লাভ? এসব বলে তো কোহলির মনঃসংযোগ নষ্ট করা যাবে না! আমিও আমার ক্যারিয়ারে অনেক সময় অনেক কিছু বলেছি, ওসব সাময়িক আবেগ ছিল। এসব না ভেবে নিজেদের কৌশল নিয়েই ভাবা উচিত।”

    আগামী পরশু রাঁচিতে শুরু হবে সিরিজের তৃতীয় টেস্ট। সিরিজে বর্তমানে ১-১ এ সমতা রয়েছে।