• ভারত-অস্ট্রেলিয়া সিরিজ
  • " />

     

    রাহুল-রাহানেতেই ধর্মশালায় ভারতের সিরিজ জয়

    স্কোর

    অস্ট্রেলিয়া ৩০০ ও ১৩৭

    ভারত ৩৩২ ও ১০৬/২

    ফলঃ ভারত ৮ উইকেটে জয়ী


    মিড উইকেটে লোকেশ রাহুল বলটা ঠেলে দিতেই ধর্মশালায় উল্লাসের কোরাস চড়ল উঁচুতে। ড্রেসিংরুমে কোহলিরা একে অন্যকে ব্যস্ত পিঠ চাপড়ে দিতে, রাহুল মুষ্টিবদ্ধ হাতে ফেটে পড়েছেন বুনো উল্লাসে। শুরুতে পিছিয়ে পড়ার পরও রোমাঞ্চকর একটা সিরিজে জয় পেয়েছে ভারত, উদযাপনে একটু বাঁধনহারা হতেই পারে! এই জয়ে নয়টি টেস্ট খেলুড়ে দেশের সঙ্গে একই সময়ে ট্রফি ধরে রাখার দুর্দান্ত একটা কীর্তিও করে ফেলল ভারত। আগে শুধু অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকারই ছিল এই কীর্তি।

    চতুর্থ দিন জয়ের জন্য দরকার ছিল মাত্র ৮৭ রান, হাতে ছিল সবগুলো উইকেট। ভারত সেটা করতে না পারলেই অঘটন হতো। আর অস্ট্রেলিয়ার দরকার ছিল অলৌকিক কিছু। অন্তত সকাল বেলাতেই দ্রুত কয়েকটি উইকেট। কিন্তু সেই উইকেট পেতে পেতে অপেক্ষা করতে হলো ৪৬ রান পর্যন্ত। প্যাট কামিন্সের বলে আবারও উইকেটের পেছনে ক্যাচ দিলেন মুরালি বিজয়। ওই ওভারেই সিঙ্গল নিয়ে গিয়ে রাহুলের সঙ্গে ভুল বোঝাবুঝি চেতেশ্বর পূজারার, ম্যাক্সওয়েলের সরাসরি থ্রোতে রান আউট হয়ে গেলেন পূজারা। এক ওভারেই দুই উকেট হারাল ভারত, ড্রেসিংরুমে অস্বস্তিতে নখ কামড়াচ্ছেন অনিল কুম্বলে। চিত্রনাট্যে কি তাহলে নতুন কোনো নাটক যোগ হচ্ছে?

    কিন্তু রাহানে সেটা আর হতে দিলেন না। অন্য প্রান্তে লোকেশ রাহুল এমনিতেই বেশ দ্রুত রান তুলছিলেন, রাহানে ঠিক করলেন লাঞ্চের আগেই খেলা শেষ করে দেবেন। নামার পরেই কামিন্সের বলে পর পর দুই ছয়ে জানিয়ে দিলেন, অধিনায়কত্বের চাপটা একদমই নিজের ওপর নেননি। শেষ পর্যন্ত ২৩.৫ ওভারেই লক্ষ্যে পৌঁছে গেছে ভারত। এই মৌসুমে এ নিয়ে ১০টি টেস্ট জিতল ভারত। এক মৌসুমে এর চেয়ে বেশি টেস্ট জয়ের কীর্তি আছে শুধু অস্ট্রেলিয়ার। দারুণ একটা মৌসুমের শেষটাও করল মনে রাখার মতোই।
     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন