• ভারত-অস্ট্রেলিয়া সিরিজ
  • " />

     

    অস্ট্রেলীয়দের আর বন্ধু ভাবেন না কোহলি

    অস্ট্রেলীয়দের আর বন্ধু ভাবেন না কোহলি    

    মাঠের খেলায় রোমাঞ্চ তো ছিলই, সদ্য সমাপ্ত ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজে কথার লড়াইও সমান উত্তাপ ছড়িয়ে গেছে। ঘটনাবলির কেন্দ্রে থেকে নিয়মিত খবরের শিরোনাম হয়ে ছিলেন দুই দলের অধিনায়ক স্টিভ স্মিথ ও বিরাট কোহলি। কোহলিকে আক্রমণ করতে ছাড়ে নি অস্ট্রেলিয়ার গণমাধ্যম, হুল ফুটিয়েছেন ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহীও। সিরিজ শেষ হওয়ার পর সবকিছুর জন্য ক্ষমা চেয়েছেন স্মিথ, তবে কোহলি যে অস্ট্রেলীয়দের এত সহজে ক্ষমা করছেন না সেটা বুঝিয়ে দিয়েছেন ভালোভাবেই। পরিষ্কার জানিয়ে দিয়েছেন, এই সিরিজের পর থেকে অজিদের আর বন্ধু ভাবছেন না তিনি।

     

    গোটা সিরিজে ব্যাট হাতে দারুণ পারফর্ম করার পাশাপাশি বাগযুদ্ধেও সরব ছিলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথ। কথার বাণে প্রতিনিয়ত বিদ্ধ করে গেছেন প্রতিপক্ষ খেলোয়াড়দের। তবে সিরিজ শেষে সবকিছুর জন্য ক্ষমা চেয়েছেন তিনি, “সিরিজ জুড়ে আমি অনেক বেশি আবেগপ্রবণ ছিলাম। আসলে দলের জন্য ভালো কিছুর করার তাড়না অনুভব করছিলাম খুব করে। পুরোটা সময় আমি নিজেকে নিয়েই ছিলাম, আবেগে কোনোরকম বাঁধ দিতে পারি নি। আমি সেটার জন্য ক্ষমাপ্রার্থী।”

     

    কিন্তু প্রতিপক্ষ অধিনায়কের এমন নিঃশর্ত ক্ষমা প্রার্থনায়ও মন গলছে না বিরাট কোহলির। জয়ের পর সংবাদ সম্মেলনে তাঁকে প্রশ্ন করা হয়েছিল যে এই সিরিজে অস্ট্রেলীয়দের সাথে তাঁর বন্ধুত্বে কোনোরকম ফাটল ধরেছে কিনা, “অবশ্যই। আমি এটা আশা করি নি, কিন্তু তাই হয়েছে।”

     

    স্মিথদের আচরণে মনঃক্ষুণ্ণ হওয়ার ব্যাপারটা লুকোনোর কোনো চেষ্টাই করেন নি ভারতীয় অধিনায়ক, “আমি ভাবতাম অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা আমার বন্ধু। কিন্তু ওঁরা আমাকে ভুল প্রমাণ করে ছেড়েছে। আমাকে আর কখনই এমনটা (ওঁদের বন্ধু ভাবার কথা) বলতে শুনবেন না।”