• ভারত-অস্ট্রেলিয়া সিরিজ
  • " />

     

    বেঙ্গালুরুর পিচেও খুশি নন ম্যাচ রেফারি

    বেঙ্গালুরুর পিচেও খুশি নন ম্যাচ রেফারি    

    সিরিজের প্রথম ম্যাচের পিচকে ‘খারাপ’ বলায় কম সমালোচনা শুনতে হয়নি ম্যাচ রেফারিকে। ক্রিস ব্রডের সেই রিপোর্টের ব্যাপারে আইসিসির কাছে আনুষ্ঠানিক আপত্তিও জানিয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। এবার বেঙ্গালুরু টেস্টের পিচকেও ‘স্বাভাবিকের চেয়ে নিম্নমানের’ বলেছেন ব্রড।

     

    আইসিসির নিয়মে বলা আছে, ম্যাচ রেফারি যদি মনে করেন পিচে অসম বাউন্স আছে অথবা ব্যাটসম্যানদের খেলতে খুব বেশি সমস্যা হচ্ছে তাহলে তিনি ওই পিচকে কম পয়েন্ট দিতে পারবেন। তখন সেটা ‘ভালো’ পিচ হিসেবে গণ্য হবে না। পুনের মতো না হলেও বেঙ্গালুরুর পিচেও ছিল অসম বাউন্স। দিন যত গড়িয়েছে, পিচে ততোই স্পিন ধরেছে।  ফলে ব্যাটসম্যানদের জন্যও কাজটা কঠিন হয়েছে বলেই মনে করছেন ব্রড। এই কারণেই পিচকে ‘স্বাভাবিকের চেয়ে নিম্নমানের’ উল্লেখ করে রিপোর্ট পাঠিয়েছেন আইসিসির কাছে। তবে মাঠের অন্য সবকিছুকে, বিশেষ করে আউটফিল্ডকে  ‘খুবই ভালো’ বলা হয়েছে রিপোর্টে।

     

     

    এদিকে পুনের পিচকে ‘খারাপ’ উল্লেখ করার জন্য আইসিসিকে পাঠানো ব্রডের রিপোর্টের কঠিন প্রতিবাদ জানিয়েছিল বিসিসিআই। বেঙ্গালুরুর পিচের ব্যাপারেও এরকমটা হবে কিনা সেটা সময়ই বলে দেবে। আইসিসির নতুন নিয়ম অনুযায়ী, ম্যাচ রেফারির রিপোর্টের ওপর পয়েন্ট দেওয়া হবে ভেন্যুকে। যদি ক্রমাগতভাবে খারাপ রিপোর্ট আসতে থাকে,তাহলে ওই ভেন্যুকে সাময়িকভাবে নিষিদ্ধও করা হতে পারে।