• ভারত-অস্ট্রেলিয়া সিরিজ
  • " />

     

    এখনো হিউজের নাম্বার আছে ক্লার্কের ফোনে

    এখনো হিউজের নাম্বার আছে ক্লার্কের ফোনে    

    অন্যলোকে চলে যাওয়ার আড়াই বছর হয়ে গেল। ফিলিপ হিউজের শেষকৃত্যে নিজের আবেগটা  ধরে রাখতে পারেননি সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক মাইকেল ক্লার্ক। এবার ক্লার্ক জানালেন, আজও হিউজের নাম্বারটা তাঁর ফোনে আছে!

     

    ২৫ নভেম্বর ২০১৪। শেফিল্ড শিল্ডের ম্যাচে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে ব্যাট করছিলেন হিউজ। শন অ্যাবটের বলে মাথায় আঘাত পেয়ে মাটিতে লুটিয়ে পড়েন। অজ্ঞান অবস্থায় তাঁকে হাসপাতালে নেওয়া হয়। সেই জ্ঞান আর ফেরেনি, দুই দিন পরেই মস্তিষ্কে অতিরিক্ত রক্তক্ষরণের কারণে মৃত্যুবরণ করেন। অন্য সবার মতো ঘটনাটি গভীরভাবে দাগ কেটেছিল ক্লার্কের মনে। দীর্ঘদিনের বন্ধুর এরকম মৃত্যু আজও মেনে নিতে পারেননি, “এখনো ওই মুহূর্তগুলো নিয়ে কথা বলতে গেলে মনটা ভারী হয়ে যায়। খুব ভালো বন্ধু ছিলাম আমরা। আজও বিশ্বাস করতে পারিনা সে আমাদের মাঝে নেই! এখনো তাঁর নাম্বারটা আমার ফোনে রাখা আছে।”

     

     

    হিউজের মৃত্যুর পর সিদ্ধান্ত নিয়েছিলেন, বন্ধুর স্মৃতিকে ধরে রাখার জন্য কিছু করবেন। অবসরের পর থেকে তাই লেখালেখিতে ব্যস্ত রেখেছেন নিজেকে। কিছুদিন পরেই প্রকাশিত হবে তাঁর আত্মজীবনী ‘মাই স্টোরি’। ক্লার্ক মনে করেন, তাঁর লেখালেখির অনুপ্রেরণা ছিলেন হিউজই, “তাঁর মৃত্যুর পর আমার ওপর অনেক দায়িত্ব ছিল। অস্ট্রেলিয়া জাতীয় দল ও হিউজের পরিবারকে মানসিকভাবে ভেঙে পড়া থেকে দূরে রাখতে চেয়েছি। আমার জায়গায় সে থাকলেও এমনটাই করতো।”

     

    হিউজের মৃত্যুর কয়েকদিন পরেই ছিল ভারত-অস্ট্রেলিয়া সিরিজের চতুর্থ টেস্ট। অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের পাশে দাঁড়ানোর জন্য ভারতের বর্তমান অধিনায়ক বিরাট কোহলিকে ধন্যবাদ জানান ক্লার্ক, “কোহলি যেভাবে পরিস্থিতি সামলেছে সেটার জন্য তাঁকে ধন্যবাদ দিতে চাই। সেদিনের পর তাঁর প্রতি আমার সম্মান অনেকগুণ বেড়ে গিয়েছে। পুরো ভারতীয় দল হিউজের শেষকৃত্যে এসেছিল। হিউজ তো আমাদের ক্রিকেটার ছিল, তাঁরা কিন্তু এটা না করলেও পারতো। সেদিনের কথা আমি কখনোই ভুলবো না।”