• ভারত-অস্ট্রেলিয়া সিরিজ
  • " />

     

    স্মিথের দৃঢ়তায় লড়ছে অস্ট্রেলিয়া

    স্মিথের দৃঢ়তায় লড়ছে অস্ট্রেলিয়া    

    সংক্ষিপ্ত স্কোর-

    চা বিরতি পর্যন্ত

    অস্ট্রেলিয়া ১৯৪/৪ ( স্মিথ ৮০*, যাদব ২/৫৪)



     

    বেঙ্গালুরু টেস্টের বিতর্কিত কিছু মুহূর্তের পর এই টেস্টের আগে খানিকটা ‘যুদ্ধ-যুদ্ধ’ পরিবেশ ছিল। যে স্মিথকে নিয়ে এত কথা, তাঁর ধীর-স্থির ব্যাটিংয়ের সুবাদেই ভারতের স্পিনারদের বিপক্ষে বুক চিতিয়ে লড়ছে অস্ট্রেলিয়া।

     

    রাঁচির পিচ নিয়ে অনেক আলোচনা হয়েছে। খেলা শুরুর আগে দেখা গিয়েছে, আগের দুই ম্যাচের মতো এখানেও স্পিন সহায়ক পিচই তৈরি করা হয়েছে। নিজেদের ৮০০ তম টেস্টে টসে জিতে তাই অনুমেয়ভাবেই ব্যাটিং নিয়েছন স্মিথ। দলের ওপেনাররা তাঁকে হতাশ করেননি। ডেভিড ওয়ার্নার ও ম্যাট রেনশ’ এই সিরিজে তৃতীয়বারের মতো ৫০ রানের  জুটি গড়ে দলকে দারুণ সূচনা এনে দেন।

     

     

    যখন মনে হচ্ছিল জুটিটা আরও বড় হবে, তখনই রবীন্দ্র জাদেজা প্রথম আঘাত হানেন। ১৯ রান করা ওয়ার্নারের শটে দারুণ এক ক্যাচ ধরেন জাদেজা। শুরু থেকেই দুর্দান্ত খেলা রেনশ’কে ফিরিয়েছেন উমেশ যাদব। স্লিপে সহজ ক্যাচ দেওয়ার আগে অবশ্য ছোট্ট একটা কীর্তি করেছেন এই তরুণ। অস্ট্রেলিয়ার হয়ে ২১ বছরের নীচে  সবচেয়ে বেশি রান করা ক্লেম হিলের ১১৯ বছর পুরনো রেকর্ড ভেঙেছেন তিনি। হিলের রান ছিল ৪৮২। এমনকি স্যার ডন ব্র্যাডম্যানও এই তালিকায় রেনশ’র পেছনে রয়েছেন!

     

    রেনশ’ ফেরার অল্প কিছুক্ষণের মাঝেই সাজঘরে ফিরেছেন শন মার্শ। এরপর দলের হাল ধরেন স্মিথ। পিটার হ্যান্ডসকম্বকে নিয়ে গড়া ৫১ রানের জুটি অস্ট্রেলিয়াকে কিছুটা স্বস্তি দিয়েছে।  হ্যান্ডসকম্ব ফিরলেও ৩ বছর পর টেস্ট দলে ফেরা গ্লেন ম্যাক্সওয়েলকে নিয়ে লড়াইটা চালিয়ে যাচ্ছেন স্মিথ। এরই মাঝে নিজের ৫০০০ রানও পূর্ণ করেছেন স্মিথ। এদিকে কাঁধে চোট পেয়ে মাঠের বাইরে গিয়েছেন ভারতের অধিনায়ক কোহলি। তবে আঘাত খুব একটা গুরুতর নয় বলেই জানা গিয়েছে।