• ভারত-অস্ট্রেলিয়া সিরিজ
  • " />

     

    সাহা-স্মিথের 'সংঘর্ষে' শেষ বিকেলের হাস্যরস

    সাহা-স্মিথের 'সংঘর্ষে' শেষ বিকেলের হাস্যরস    

    স্লেজিং, বিতর্ক আর দফায় দফায় উত্তপ্ত বাক্য বিনিময়; ভারত-অস্ট্রেলিয়ার চলমান টেস্ট সিরিজের সারমর্ম হয়ে যেতে পারে পারে এই কয়টা শব্দেই। তবে প্রথম দুই টেস্টে প্রতি মুহূর্তে পাওয়া উত্তাপ তৃতীয় টেস্টের প্রথম দিনে যেন অনেকটাই অনুপস্থিত ছিল। সে ‘অভাব’ পূরণেই যেন দিনের শেষ সেশনে অদ্ভুত এক কান্ড করে বসলেন ভারতের উইকেটকিপার ঋদ্ধিমান সাহা। ঘটনার আকস্মিকতায় খেলোয়াড়-দর্শক তো বটেই, না হেসে পারেন নি মাঠে উপস্থিত আম্পায়ার ইয়ান গোল্ডও।

     

    অস্ট্রেলিয়ার ইনিংসে ৮০তম ওভারের খেলা চলছিল। রবীন্দ্র জাদেজার ডেলিভারিটা স্মিথের ব্যাটের কানা ছুঁয়ে আটকে যায় দুই পায়ের ফাঁকে। ৯৭ রানে অপরাজিত অজি অধিনায়ককে আউট করার ‘সুবর্ণ’ সুযোগটুকু হাতছাড়া করতে চান নি উইকেটকিপার সাহা। দৌড়ে এসে তিনি স্মিথের দু’ পায়ের ফাঁক থেকে বলটা ছাড়িয়ে নেয়ার চেষ্টা করেন। জোরাজুরির এক পর্যায়ে মাটিতে পড়ে যান স্মিথ, তাঁর ওপর হুমড়ি খেয়ে পড়েন সাহাও। শেষপর্যন্ত বলটা হাতে নিয়ে আউটের আবেদনও করেন তিনি। হাসতে হাসতে তাঁর সাথে যোগ দেন বোলার জাদেজা।

     

    এমন উদ্ভট কান্ডে মাঠে উপস্থিত খেলোয়াড় আর গ্যালারির দর্শকদের সাথে হেসে ফেলেন আম্পায়ার ইয়ান গোল্ডও। পরে টিভি আম্পায়ারের সাথে কথা বলে বলটি তিনি ‘ডেড’ ঘোষণা করেন। পরবর্তীতে সেঞ্চুরি তুলে নিয়ে স্মিথ দিনশেষে অপরাজিত থাকেন ১১৭ রানে।