• ভারত-অস্ট্রেলিয়া সিরিজ
  • " />

     

    স্মিথদের জবাব দিচ্ছেন বিজয়রা

    স্মিথদের জবাব দিচ্ছেন বিজয়রা    

    সংক্ষিপ্ত স্কোরঃ ২য় দিন শেষে

     

    অস্ট্রেলিয়া ১ম ইনিংস ৪৫১ (স্মিথ ১৭৮*, ম্যাক্সওয়েল ১০৪; জাদেজা ৫/১২৪, যাদব ৩/১০৬); ভারত ১ম ইনিংস ১২০/১ (রাহুল ৬৭, বিজয় ৪২*, পূজারা ১০*; কামিন্স ১/২২)

     

    কাঁধের চোট নিয়ে সকাল থেকেই মাঠে ছিলেন না অধিনায়ক কোহলি। ভারপ্রাপ্ত অধিনায়ক আজিংকা রাহানে কতোটা পরিপক্কতার পরিচয় দিতে পারবেন সে শংকাতা ছিলই ভারতীয় সমর্থকদের মাঝে। তবে দেড়শ’ রানের মধ্যে অস্ট্রেলিয়ার শেষ ৬ উইকেট তুলে নিয়ে নেতৃত্বগুণের জানানটা ভালোভাবেই দিয়েছেন রাহানে। এরপর দুই ওপেনারের ব্যাটে নিজেদের ইনিংসের শুরুটাও হয়েছে দারুণ। রাচি টেস্টের দ্বিতীয় দিনটা তাই সবমিলিয়ে থাকলো ভারতের পক্ষেই।

     

    অবশ্য দিনের শুরুটা অন্যরকম ইঙ্গিতই দিচ্ছিল। প্রায় আড়াই বছর পর টেস্ট খেলার সুযোগটা যেন নিজেকে প্রমাণের মঞ্চ হিসেবেই নিয়েছিলেন অজি অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল। স্বভাববিরুদ্ধ সংযমী ইনিংস খেলে ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরিটা (১০৪) তুলে যখন আউট হলেন, অধিনায়ক স্টিভ স্মিথের সাথে ১৯১ রানের জুটিতে দলের সংগ্রহ ততোক্ষণে ৩৩১-এ পৌঁছেছে।

     

    কিন্তু নিয়মিত বিরতিতে উইকেট পতনে অস্ট্রেলিয়ার সংগ্রহটা এরপর আর খুব বড় হল না, শেষ পাঁচ উইকেটে এলো মাত্র ১২০ রান। পরের ব্যাটসম্যানদের মধ্যে কেবল ম্যাথু ওয়েড ৩৭ আর স্টিভ ও’কিফ ২৫ করেছেন। ভারতের হয়ে রবীন্দ্র জাদেজা ক্যারিয়ারে অষ্টমবারের মতো নেন এক ইনিংসে ৫ উইকেট, উমেশ যাদব নিয়েছেন ৩টি। তবে একপ্রান্ত আগলে খেলে গেছেন অধিনায়ক স্মিথ। সেঞ্চুরিটা পেয়ে গিয়েছিলেন আগের দিনই। আজ শেষ পর্যন্ত অপরাজিত থেকে গেলেন ১৭৮ রানে, ৩৬১ বল খেলে ১৭ চারে।

     

    লোকেশ রাহুল আর মুরালি বিজয় ভারতের হয়ে শুরুটা করেছিলেন সতর্কভাবেই। দেখেশুনে খেলে চলতি সিরিজে নিজের চতুর্থ ফিফটিটাও তুলে নেন রাহুল, কিন্তু যথারীতি ইনিংসটা বড় করতে পারলেন না। ৯১ রানের উদ্বোধনী জুটিটা ভেঙে রাহুল ফেরেন ব্যক্তিগত ৬৭ রানে, কামিন্সের বলে উইকেটের পিছনে ক্যাচ দিয়ে। পূজারাকে সাথে নিয়ে বিজয় অবশ্য দিনের বাকিটা সময় পার করে দেন আর কোনো উইকেট না হারিয়ে। বিজয় ৪২ আর পূজারা অপরাজিত আছেন ১০ রানে।