• ওয়েস্ট ইন্ডিজ-ভারত
  • " />

     

    কোহলিকে 'শিক্ষা দেওয়ার' জন্য প্রকৌশলীর আবেদন

    কোহলিকে 'শিক্ষা দেওয়ার' জন্য প্রকৌশলীর আবেদন    


    কে হবেন ভারতের পরের কোচ? অনিল কুম্বলের বিদায়ের পর আপাতত হটসিট ফাঁকা । রবি শাস্ত্রীসহ এর মধ্যেই আবেদন করেছেন অনেকে। তবে বিসিসিআই চাইলে একজন যন্ত্রপ্রকৌশলীকেও এই পদের জন্য বিবেচনা করতে পারে। উপেন্দ্র নাথ ব্রহ্মচারী নামে ওই ভদ্রলোক যে এর মধ্যেই ভারতের কোচের পদের জন্য আবেদন করেছেন! 


    কিন্তু এই উপেন্দ্র নাথ আসলে কে? কোচের জন্য আবেদনই বা কীভাবে করলেন? পেশায় যন্ত্রপ্রকৌশলী এই ভদ্রলোক কাজ করছেন একটা নির্মাণ স্থাপনা কোম্পানিতে। বিসিসিআইয়ের ওয়েবসাইটেই আবেদন করার জন্য মেইল আইডি দেওয়া আছে। সেখানেই নিজের সিভি দিয়েছেন উপেন্দ্র নাথ। যদিও ক্রিকেট বিষয়ে কোনো ধরনের পেশাদার জ্ঞানই তাঁর নেই। কোচ দূরে থাক, খেলেননি পেশাদার ক্রিকেটও।


    তাহলে কী বুঝে ভারতের কোচের জন্য আবেদন করতে গেলেন? তাঁর যুক্তিটা খুবই অদ্ভুত, 'অহংকারী' কোহলিকে পথে ফেরানোর জন্য। সিভির সঙ্গে ব্যাকরণগত ভুলে ভরা এক লেখায় সেটি ব্যাখ্যাও করেছেন, 'কিংবদন্তি কোচ স্যার অনিল কুম্বলের পর আমি কোচের পদে আবেদনের সিদ্ধান্ত নিয়েছি। আমার মতে, ভারতে কোনো কিংবদন্তি কোচের প্রয়োজন নেই। যদি আবারও কোনো সাবেক ক্রিকেটারকে কোচ করা হয়, তাহলে তাঁকেও কুম্বলের মতো অপমান করবেন কোহলি। কিন্তু আমি কোহলির এই অহংকারের সাথে মানিয়ে নিতে পারব। অন্য কোনো সাবেক ক্রিকেটারের পক্ষে তা হজম করা কঠিন। আমার সাথে কাজ করলে কোহলি নিজের ভুল বুঝতে পারবেন। এরপর তারা চাইলে কোনো সাবেক ক্রিকেটারকে নিয়োগ দিতে পারবেন।'


    এখন বিসিসিআই কাকে কোচ করে সেটাই দেখার বিষয়!