• ওয়েস্ট ইন্ডিজ-ভারত
  • " />

     

    ধোনি 'ঝড়ের' পর স্পিনেই কুপোকাত ওয়েস্ট ইন্ডিজ

    ধোনি 'ঝড়ের' পর স্পিনেই কুপোকাত ওয়েস্ট ইন্ডিজ    

    সংক্ষিপ্ত স্কোর-

    ভারত ২৫১/৪ ( ধোনি ৭৮*, রাহানে ৭২, কামিন্স ২/৫৬)

    ওয়েস্ট ইন্ডিজ ৩৮.১ ওভারে ১৫৮ ( জেসন ৪০, অশ্বিন ৩/২৮)

    ফলাফল-ভারত ৯৩ রানে জয়ী

    ম্যান অফ দা ম্যাচ-মহেন্দ্র সিং ধোনি


    কেদার যাদবের নির্বিষ বলটা ঠেকানোর ‘ব্যর্থ’ চেষ্টা করলেন কেসরিক উইলিয়ামস। বেল পড়ার পর উল্লাসে মেতে উঠলেন যাদব-রাহানেরা। ওয়েস্ট ইন্ডিজের শেষ উইকেট পতনের পর অধিনায়ক কোহলির মুখে প্রশান্তির হাসিও স্পষ্ট ছিল। নর্থ সাউন্ডে সিরিজের তৃতীয় ওয়ানডেতে ক্যারিবিয়দের ৯৩ রানে হারিয়ে সিরিজে ২-০ তে এগিয়ে গেলো ভারত।

     

    ম্যাচের শুরুটা অবশ্য খানিকটা নড়বড়েভাবেই করেছিল ভারত। ১০ ওভারের মাঝে ৩৪ রান তুলতেই প্যাভিলিয়নে ফেরেন ধাওয়ান ও কোহলি। এরপর প্রাথমিক এই ধাক্কা সামলে দলকে এগিয়ে নেন যুবরাজ-রাহানে জুটি। ৬৬ রানের জুটি গড়ার পর বিদায় নেন যুবরাজ। ধোনিকে সাথে নিয়ে আবারো দৃঢ়তার পরিচয় দিচ্ছিলেন রাহানে। আগের দুই ম্যাচে ফিফটির দেখা পেয়েছিলেন। ক্যারিয়ারের ১৮তম হাফ সেঞ্চুরি তুলে নেওয়া রাহানে সেঞ্চুরিটা পেয়েই যাবেন মনে হচ্ছিল। কিন্তু কামিন্সের বলে ৭২ রানে ফিরতে হয়েছে তাঁকে।

     

    ৪২ ওভার শেষে রান মাত্র ১৭০। রান রেটের অবস্থা দেখে মনে হচ্ছিল, শেষ পর্যন্ত কোনোরকমে হয়তো ২০০ পেরোবে ভারত। তখনই ধোনি ঝড়ের শুরু। শেষ ৪৬ বলে কেদার যাদবকে নিয়ে তুলেছেন ৮১ রান, শেষ ১০ ওভারে উঠেছে ১০০ রান। ২ ছক্কা ও ৪ বাউন্ডারিতে ৭৮ রানে অপরাজিত থাকেন ধোনি, যাদব করেন ৪০।

     

    লক্ষ্যটা খুব বড় না হলেও নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে সেটাকেই পর্বতসমান বানিয়েছেন ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যানরা। ৮৭ রানেই ৫ উইকেট হারিয়ে ফেলে ধুঁকতে থাকা দলকে কিছুটা হলেও পথ দেখিয়েছেন জেসন মোহাম্মেদ ও রোভমান পাওয়েল। তবে ৫৪ রানের জুটি ভাঙলে আর দাঁড়াতে পারেনি ক্যারিবিয়রা। অশ্বিন ও কুলদিপ যাদবের ঘূর্ণিতে ১৭ রানেই শেষ ৫ উইকেট হারায় তাঁরা। ২০১৪ সালের পর আবারো ভারতের হয়ে এক ইনিংসে দুজন স্পিনার ৩ টি করে উইকেট তুলে নিলেন।