• কনফেডারেশনস কাপ ২০১৭
  • " />

     

    'তরুণ জার্মান' দলকে নিয়ে গর্বিত জোয়াকিম লো

    দ্বিতীয় সারির দল নিয়েই টুর্নামেন্টে এসেছিল দল। ‘তরুণ জার্মানি’ অবশ্য পুরো আসর জুড়েই ‘অভিজ্ঞ’ ফুটবলারদের অভাবটা একেবারেই বুঝতে দেয়নি। দুর্দান্ত খেলে নিজেদের প্রথম কনফেডারেশনস কাপের শিরোপা জয়ের পর জার্মান কোচ জোয়াকিম লো বলছেন, তরুণ জার্মান দলকে নিয়ে তিনি গর্বিত।

     

    চিলির বিপক্ষে ফাইনালে দলের গড় বয়স ছিল মাত্র ২৪। অন্যদিকে চিলির ক্ষেত্রে সেটা ৩০। ৩৫ ম্যাচ খেলা জার্মান দলের অধিনায়ক ২৩ বছর বয়সী হুলিয়ান  ড্রাক্সলারই ছিলেন দলের সবচেয়ে ‘অভিজ্ঞ’ সদস্য! লো মনে করেন, এই শিরোপা জার্মান ফুটবলের জন্য ‘ঐতিহাসিক’, “মাত্র সারে তিন সপ্তাহ একসাথে খেলে তাঁরা শিরোপা জিতেছে। এটা সত্যিই দারুন একটা ব্যাপার। আমি এই তরুণ দলকে নিয়ে গর্বিত। আমাদের অনুশীলনে থাকলেই বুঝতে পারতেন সবাই কতটা পরিশ্রমী ছিল। জয়ের ক্ষুধা প্রত্যেকটা সদস্যের মাঝেই সমানভাবে কাজ করেছে। আমরা যোগ্য দল হিসেবেই চ্যাম্পিয়ন হয়েছি। এটা জার্মান ফুটবলের জন্য ঐতিহাসিক অর্জন।”

    চিলির বিপক্ষে ম্যাচটা সহজ ছিল না বলেও জানান লো, “ম্যাচটা কঠিন ছিল। প্রতিটা মুহূর্তে আমাদের লড়াই করতে হয়েছে। চিলি পুরো টুর্নামেন্টে দারুণ খেলেছে। ফাইনালেও চিলির ফুটবলাররা আমাদের সামনে বাধা হয়ে দাঁড়িয়েছে। তবে শেষ পর্যন্ত আমরাই জয় বের করে আনতে পেরেছি।”

     

     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন