• ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা সিরিজ
  • " />

     

    নিষেধাজ্ঞা পেয়ে 'মর্মাহত' রাবাদা

    নিষেধাজ্ঞা পেয়ে 'মর্মাহত' রাবাদা    

    স্টোকসকে আউট করার পর ‘অশালীন’ ভাষায় কিছু কথা বলেছিলেন। স্টাম্প মাইকে সেটা স্পষ্ট হওয়ার পর এক ম্যাচ নিষেধাজ্ঞার খড়গে পড়তে হচ্ছে কাগিসো রাবাদাকে। দক্ষিণ আফ্রিকা সতীর্থ টেম্বা বাভুমা জানিয়েছেন, এরকম ঘটনায় নিষিদ্ধ হয়ে খুব বেশি ‘মর্মাহত’ রাবাদা।

    চারটি ‘ডিমেরিট পয়েন্ট’ পাওয়া ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে মাঠে নামা হবে না রাবাদার। বাভুমা বলছেন, স্টোকসকে ইচ্ছা করে ওসব বলেননি রাবাদা, “ রাবাদা খুব আবেগি একজন মানুষ। সে ঐদিন যা করেছে সেটা কোনো খারাপ উদ্দেশ্যে করেনি। পুরো ব্যাপারটাই আবেগের বশে হয়েছিল। পরের ম্যাচে খেলতে পারবে না, এটা ভেবে সে খুবই কষ্ট পাচ্ছে। নিষেধাজ্ঞার সিদ্ধান্ত তাঁকে মর্মাহত করেছে। দলকে সে এরকম একটা অবস্থায় ফেলেছে, এটার জন্যও সে ক্ষমাপ্রার্থী।”

    রাবাদার নিষেধাজ্ঞা নিয়ে কম আলোচনা হয়নি। সাবেক ক্রিকেটাররা আইসিসির সিদ্ধান্তে দুভাগ হয়ে গেছেন। সাবেক দক্ষিণ আফ্রিকা অধিনায়ক গ্রায়েম স্মিথ রাবাদার এই নিষেধাজ্ঞা মানতে পারছেন না, “এটা খুব বাজে একটা সিদ্ধান্ত ছিল। কেউ এটা নিয়ে কিছু বলেনি, লেখালেখিও হয়নি। শুধুমাত্র স্টাম্প মাইকে শোনা গেছে বলেই এরকম নিষেধাজ্ঞা দেওয়া কি ঠিক? আমার মনে হয় না ওটা স্টোকসকে উদ্দেশ্য করা বলা হয়েছিল। ওটা তো পুরোটাই হতাশা থেকে এসেছিল।”

    এদিকে ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন মনে করেন, রাবাদার অনুপস্থিতি ইংল্যান্ডকে বাড়তি সুবিধা দেবে, “সত্যি বলতে তাঁর নিষেধাজ্ঞা আমাদের জন্য ভালো। সে দারুণ একজন বোলার। রাবাদার নিষেধাজ্ঞার ব্যাপারে অনেক কথা হচ্ছে। মাইক, স্পাইডার ক্যামেরা ইত্যাদির যুগে কিছু বলে পার পাওয়া অসম্ভব। ক্রিকেটাররা আবেগি হয় সেটা ঠিক আছে, কিন্তু আইসিসি একটা সীমা বেঁধে দিয়েছে। এটার মাঝেই সবাইকে থাকতে হবে।”