• বাংলাদেশ-অস্ট্রেলিয়া
  • " />

     

    মুরালিদের ছাড়িয়ে বোথামের আরও কাছে সাকিব

    মুরালিদের ছাড়িয়ে বোথামের আরও কাছে সাকিব    

    মুরালিধরন কীর্তিটা করেছিলেন বাংলাদেশের সঙ্গে প্রথম টেস্টেই। ডেল স্টেইন করেছিলেন জিম্বাবুয়ের সঙ্গে প্রথম টেস্টে। নিয়তি লিখে রেখেছিল, সাকিব আল হাসান সেটি করবেন অস্ট্রেলিয়ার সঙ্গে অভিষেকেই। শুধু রঙ্গনা হেরাথই যা একটু ব্যতিক্রম। তবে অস্ট্রেলিয়ার সঙ্গে পাঁচ উইকেট নিয়ে দুর্দান্ত একটা কীর্তি গড়লেন সাকিব। সবগুলো টেস্ট খেলুড়ে দলের সঙ্গে পাঁচ উইকেট নেওয়ার কীর্তি আছে এই চারজন বোলারেরই। তবে এর মধ্যেও সাকিব বাকিদের চেয়ে আলাদা, সবচেয়ে দ্রুততম সময়েই সেটি করেছেন এক নম্বর অলরাউন্ডার। 


    সাকিবের টেস্ট অভিষেকের আগেই অস্ট্রেলিয়ার সঙ্গে সর্বশেষ সাদা পোশাকে নেমেছিল বাংলাদেশ। ক্রিকেট কুলীনদের সঙ্গে প্রথম টেস্টের জন্য সাকিবকে তাই অপেক্ষা করতে হয়েছে এক যুগ। সংবাদ সম্মেলনে বলেছিলেন, পাঁচ উইকেট পাওয়া নিয়ে ভাবছেন না। তবে আজ অস্ট্রেলিয়ার শেষ দুই উইকেট নিয়ে সেটি ছুঁয়ে ফেললেন ৫০তম টেস্টেই। 


    বাংলাদেশের সঙ্গে প্রথম টেস্ট খেলার জন্য মুরালিধরনকে অপেক্ষা করতে হয়েছিল ৬৬তম টেস্ট পর্যন্ত। জিম্বাবুয়ের সঙ্গে খেলার জন্য ডেল স্টেইনকে অপেক্ষা করতে হয়েছে ৭৫ টেস্ট। হেরাথের ক্ষেত্রেও তাই। 

     

     

    আরেকটি রেকর্ড এখনো ছুঁতে পারেননি সাকিব, তবে আজ পাঁচ উইকেট নিয়ে সেদিকে দিয়েছেন এক পা। একই টেস্টে ফিফটি ও পাঁচ উইকেট নেওয়ার কীর্তি ১১ বার ছিল ইয়ান বোথামের। আজ অষ্টমবারের মতো সেটি গড়লেন সাকিব। ছয়বার সেটি করেছেন স্যার রিচার্ড হ্যাডলি, পাঁচ বার করে করেছেন রবিচন্দ্রন অশ্বিন ও ম্যালকম মার্শাল।