• বাংলাদেশ-অস্ট্রেলিয়া
  • " />

     

    পরিকল্পনা করেই মিরাজের স্মিথ-শিকার

    পরিকল্পনা করেই মিরাজের স্মিথ-শিকার    

    সকালের সেশনে প্রথম ওভারটাই পেলেন মেহেদী হাসান মিরাজ। প্রথম বলে ম্যাট রেনশ সিঙ্গেল নিয়ে স্ট্রাইক দিলেন স্টিভেন স্মিথকে। মিরাজের মুখোমুখি প্রথম বলটাই ডাউন দ্য উইকেটে এসে সিঙ্গেল নিলেন স্মিথ। কে জানত, উইকেট ছেড়ে খেলতে এসেই পরে সর্বনাশ হবে স্মিথের? আর সেটা যে পরিকল্পনা করেই করা, সংবাদ সম্মেলনে এসেই জানালেন মিরাজ।

     


    ভারতের সঙ্গে দুর্দান্ত এক সিরিজে পায়ের কাজটা খুব ভালোভাবেই করেছিলেন স্মিথ। সাফল্যও পেয়েছেন হাতেনাতে। তবে বাংলাদেশের প্রথম ইনিংসে অন্তত সেই চেষ্টা ফিরে এলো বুমেরাং হয়ে। সেটার জন্য অনেকটা কৃতিত্ব প্রাপ্য দলের অধিনায়কেরও। 


    তখনও স্মিথের রান আট হয়নি। রাউন্ড দ্য উইকেট থেকে এলেন মিরাজ, স্মিথকে একটু বেশিই ফ্লাইট দিলেন। স্মিথ ঠিকঠাকই ডাউন দ্য উইকেটে এসেছিলেন। কিন্তু ব্যাটের মুখটা শেষ মুহূর্তে সরে গেল কিছুটা। ব্যাট আর প্যাডের মধ্যে খানিকটা ফাঁক তৈরি হলো, সেটি দিয়ে ঢুকে বল ভেঙে দিল স্মিথের লেগ স্টাম্প। 


    মিরাজ পরে জানিয়েছেন, স্মিথকে ডাউন দ্য উইকেটে আনার পরিকল্পনা আগের দিনই করা, স্মিথের জন্য একটি পরিকল্পনা ছিল। আগের দিন যখন একটা বল করেছিলাম, মুশফিক ভাই বলেছিলেন স্মিথকে রাউন্ড দা উইকেটে ভালো জায়গায় বল করতে পারলে সে আটকে যাবে। সেভাবে খেলতে পারে না, পায়ের ব্যবহার করতে পারে না। সামনে গিয়ে খেলে। সেক্ষেত্রে অনেক সময় বল টার্ন করে স্টাম্প হওয়ার সুযোগ থাকবে, ক্যাচ আউট হওয়ার সুযোগ আসবে।'


    মিরাজ পরে সেই কাজটাই ঠিকঠাক করেছেন, 'আমি মুশফিক ভাইয়ের কথামতোই করার চেষ্টা করেছি। রাউন্ড দা উইকেটে জায়গামত করেছি, সেটি কাজে লেগেছে।'


    শুধু স্মিথ না, তার আগে পেয়েছিলেন ওয়ার্নারের মহামূল্যবান উইকেটও। বলতে গেলে অস্ট্রেলিয়া ব্যাটিংয়ের মেরুদণ্ড ভেঙে দিয়েছেন একাই। দলের থিঙ্কট্যাঙ্কের তো অবদান আছেই, তবে তরুণ মস্তিষ্কে সেটা ঠিকঠাক অনূদিত করতে পারার জন্য মিরাজের অনেকটুকু কৃতিত্বই প্রাপ্য!