• বাংলাদেশ-অস্ট্রেলিয়া
  • " />

     

    অন্তত ৩০০ রানের লিড চান মিরাজ

    অন্তত ৩০০ রানের লিড চান মিরাজ    


    কখনো নিচু হয়ে আসছে বল, কখনো হুট করে আবার বাউন্স করছে। এমন রহস্যময় উইকেটে প্রথম ইনিংসে ৪৩ রানের লিডও তাই অনেক মহার্ঘ্যই। কিন্তু তৃতীয় দিনে কেমন আচরণ করবে উইকেট? চতুর্থ ইনিংসে কত রানের লিডই বা যথেষ্ট হবে? অ্যাশটন অ্যাগার যতই আত্মবিশ্বাসের সঙ্গে বলুন অস্ট্রেলিয়া যে কোনো রানই তাড়া করতে পারে, প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ব্যাটিং কিন্তু সে কথা বলছে না। মেহেদী হাসান মিরাজ অবশ্য বললেন, দ্বিতীয় ইনিংস শেষে অন্তত ৩০০ রানের লিড নিতে চাইবে বাংলাদেশ।

     
    ফতুল্লার সেই ১১ বছর আগের সেই স্মৃতি এই দলের কারোরই নেই। সেবার ৩০৭ রান তাড়া করে অস্ট্রেলিয়াকে জিতিয়ে নিয়ে এসেছিলেন পন্টিং। তবে ইতিহাস বলছে, স্মিথদের জন্য ৩০০ রানের বেশি তাড়া করা ফুটো হয়ে যাওয়া অক্সিজেনের সিলিন্ডার নিয়ে এভারেস্টে ওঠার মতো কঠিন। ফতুল্লা টেস্ট বাদ দিলে এশিয়ার মাটিতে ১৯৫ রানের বেশি তাড়া করেই কখনো জিততে পারেনি অস্ট্রেলিয়া। সব মিলে চতুর্থ ইনিংসে ব্যাট করে এশিয়া থেকে জয় নিয়ে ফিরতে পেরেছে মাত্র সাত বার।

     

     
    অস্ট্রেলিয়ার ব্যাটিং প্রদীপকে জ্বালিয়ে রাখা অ্যাগার অবশ্য সেসব নিয়ে ভাবতে চাইলেন না, 'আমার মনে হয় আমরা যে কোনো রানই তাড়া করতে পারব। কারণ আমার মনে হয় কাল সকালে ওদের দ্রুত আউট করে দেওয়া সম্ভব।' অ্যাগার তো আশায় বুক বাঁধছেন, প্রথম ইনিংসের ভুল থেকে শিক্ষা নেবেন স্মিথরা, 'আমাদের কাজটা কঠিন হবে। উকেটের যা অবস্থা, যে কোনো লিডই তাড়া করা কঠিন। তবে আমার মনে হয় আমাদের ব্যাটসম্যানরা প্রথম ইনিংস থেকে শিক্ষা নেবে।'


    মিরাজও বলছেন, যে কোনো রান তাড়া করা কঠিন, 'আসলে এই উইকেটে আমরা যত রানই করি, আমাদের জেতার জন্য খাটতে হবে। আসলে সুনির্দিষ্ট কিছু নেই। আমাদের লক্ষ্য অনেক বড় স্কোর গড়া। সুযোগ থাকলে যত বেশি সম্ভব আমরা করব। তবে দেখেছেন যে এই উইকেটে আমরা যদি ৩০০ প্লাস রান করতে পারি, তাহলে আমাদের জন্য অনেক ভালো হবে।'


    দ্বিতীয় দিন শেষে ৮৮ রানের লিড নিয়েছে বাংলাদেশ, হাতে আছে আরও নয় উইকেট। সাব্বির-কায়েস-মুশফিকরা প্রথম ইনিংসের ব্যর্থতা ঘোঁচাতে পারলে বা তামিম-সাকিবরা আগের বারের পুনরাবৃত্তি করতে পারলেই লিডটা অনেক বড় হয়ে যাওয়া উচিত। সেটা অস্ট্রেলিয়ার জন্য যথেষ্ট কি না, সেটি জানতে অপেক্ষা করতেই হবে!