• বাংলাদেশ-অস্ট্রেলিয়া
  • " />

     

    ২২ গজের সেলুলয়েড : 'কালবাউন্স' ও সাব্বিরের রিভিউ রহস্য

    ২২ গজের সেলুলয়েড : 'কালবাউন্স' ও সাব্বিরের রিভিউ রহস্য    

    কালবাউন্স

    এ উইকেটে টার্নের চেয়েও বড় জুজুর নাম বোধহয় অসমান বাউন্স। সেই জুজুর শিকার হলেন তামিম ইকবাল, আর ‘সাবেক’ ওপেনিং সঙ্গী ইমরুল কায়েস। ন্যাথান লায়নের বলটা উঠলো হঠাৎ করেই, ইমরুল কিছু বুঝে ওঠার আগেই গেল স্লিপে ক্যাচ! কিছুক্ষণ সামনে তাকিয়ে থাকলেন, যেন বলটা উঠলো কিভাবে সেটাই বোঝার চেষ্টা করছিলেন। তামিমের আউটটা অবশ্য প্রথমে বোঝেননি আম্পায়ারও। কামিন্সের বলটাও উঠলো হঠাৎ করে, উইকেটকিপারের কাছে যাওয়ার আগে ছুঁয়ে গেল তার গ্লাভস। এই অসমান বাউন্স ভোগাল দুই উইকেটকিপার ওয়েড ও মুশফিককেও। তার চেয়েও বড় কথা, অসমান বাউন্স কেড়ে নিল দুই বাংলাদেশী ব্যাটসম্যানকে, অস্ট্রেলিয়ানদের কপালে কাল এমন আছে কি!

     


    সাব্বিরের রিভি রহস্য

    প্রথম ইনিংসে বেশ সমালোচনা হয়েছিল তার রিভিউ নেয়া নিয়ে। ব্যাটে লাগার পরও রিভিউ নিয়েছিলেন, সাব্বির রহমান বুঝতেই পারেননি যেন! সাব্বির রিভিউ কান্ড ঘটালেন আজও, ব্যাট-প্যাড ভেবে আউট দিলেন আম্পায়ার, সাব্বিরও হাঁটা দিলেন। অথচ রিপ্লে দেখালো, ব্যাট বা গ্লাভস কিছুতেই লাগেনি, হতেন না এলবিডাব্লিউও! প্রথম ইনিংসে তার নেয়া রিভিউয়ের শিকার হয়েছিলেন মেহেদি, এবার না নেয়া রিভিউয়ের শিকার হলেন তিনি নিজেই! সাব্বিরের রিভিউ-না-নেয়া-রিভিউ কতোটা ভোগাবে বাংলাদেশকে?

     

     

    খাওয়াজায় শেষ, খাওয়াজার শেষ

    আগেরদিন শেষবেলায় সৌম্যর ক্যাচটা চারবারের চেষ্টায় ধরেছিলেন উসমান খাওয়াজা। আজ মেহেদির ক্যাচটা ডিপ মিডউইকেটে ধরলেন অবশ্য একবারেই। খাওয়াজার ক্যাচ দিয়ে শুরু হয়েছিলে বাংলাদেশের উইকেটপতন, শেষটাও হলো তার হাত ধরেই। ব্যাট হাতেও অবশ্য তার টেস্টটা শেষ হয়ে গেছে। প্রথম ইনিংসে ভুতুড়ে দৌড় দিয়ে রান-আউট হয়েছিলেন ১ রান করে, আজ সাকিবকে অযাজিত সুইপ করতে গিয়ে দিয়েছেন ক্যাচ, ওই ১ রানেই। মিরপুর টেস্টে খাওয়াজা মনে রাখার মতো কিছু করলে ধরেছেন ওই দুইটি ক্যাচই!


    সেই সৌম্য, এই সৌম্য

    সাকিবের অফস্টাম্পের বাইরের বলে সোজা খেলতে গিয়েও রেনশ ক্যাচ দিয়েছিলেন স্লিপে। দুইবারের চেষ্টায় ধরেছিলেন সৌম্য। হতাশায় ডুবতে ডুবতেও উল্লাসে মেতেছিলেন সাকিব। আজ তার বলেই কাট করতে গিয়ে স্লিপে ক্যাচ দিলেন ওয়ার্নার। সৌম্য যেন ভয় পেয়ে ক্যাচের লাইন থেকেই সরে গেলেন! এবার শুধু হতাশাতেই ডুবতে হলো সাকিবকে, ওয়ার্নার কতোখানি ডোবাবেন বাংলাদেশকে, তার ওপর নির্ভর করছে সৌম্যর হতাশার মাত্রাটা।

     

    সেই ইমরুল, এই ইমরুল

    শরীর থেকে ঘুরিয়ে খেলতে গিয়ে ক্যাচ দিয়েছিলেন হ্যাজলউড। সোজা শর্ট লেগে ইমরুলের হাতে। সাকিবের পাঁচের চক্র পূরণ হয়েছিল তাতেই, অল-আউট হয়েছিল অস্ট্রেলিয়াও। দ্বিতীয় ইনিংসে মেহেদির বলে ওই শর্ট বলেই ক্যাচ দিলেন স্মিথ, ঠিক জমাতে পারলেন না এবার ইমরুল। কঠিন ছিল, তবে সুযোগ তো! আর ব্যাটসম্যান যখন স্টিভেন স্মিথ, কঠিন সুযোগও তো অনেক কিছু!