• বাংলাদেশ-অস্ট্রেলিয়া
  • " />
    X
    GO11IPL2020

     

    'মানুষ' সাকিবের আরেকটি অর্জন

    মিরপুরে বাংলাদেশের জয়ের রথে একাই সারথী ছিলেন। কিন্তু চট্টগ্রামে পুরোটা সময় ছিলেন দিকভ্রান্ত, ব্যাট হাতে দুই ইনিংসেই ব্যর্থ হয়েছেন, বল হাতে নিয়েছেন মাত্র দুই উইকেট। সাকিব আল হাসান এমন বিবর্ণ থাকাতেই বাংলাদেশ  হেরে গেল কি না, সংবাদ সম্মেলনে মুশফিকুর রহিমের দিকে সরাসরি সেই প্রশ্নও উঠল। মুশফিক মনে করিয়ে দিলেন, সাকিব তো ‘মানুষ’। প্রতি ম্যাচেই তো আর পারফর্ম করবে না। তবে এই বিবর্ণ টেস্টেও মানুষ সাকিব করে ফেলেছেন একটা রেকর্ড, যে কীর্তি ক্রিকেট বিশ্বেই আছে আর মাত্র দুজনের।

    চট্টগ্রামে প্রথম ইনিংসে ২৪ রানের পর দ্বিতীয় আউট হয়ে গেছেন দুই রান করেই। মুশফিক অবশ্য বলছেন, সাকিব ওই আউটে একটু দুর্ভাগাই ছিলন। প্রথম ইনিংসে এক উইকেট পেয়েছেন, দ্বিতীয় ইনিংসে রেনশর উইকেটটা হয়ে ছিল শুধু সান্ত্বনাই। তবে সেই উইকেটেই হয়ে গেছে কীর্তিটা, টেস্ট ইতিহাসে আলাদা দুই ভেন্যুতে অন্তত ৫০০ রান ও ৫০ উইকেট নেওয়ার কীর্তি হয়ে গেছে তৃতীয় ক্রিকেটার হিসেবে।

    তাঁর আগে যে দুজন ছিলেন, দুজনের সঙ্গে বেশ কবারই এক ব্র্যাকেটে এসেছে সাকিবের নাম। ইমরান খান করাচিতে ৫২৩ রানের পাশাপাশি নিয়েছেন ৫১ উইকেট। আর লাহোরে অর্জন ৫২৫ রান ও ৫৬ উইকেট।  ইয়ান বোথাম লর্ডসে ৬৫২ রানের পাশাপাশি নিয়েছেন ৬৯ উইকেট। আর ওভালে ৬০০ রানের পাশাপাশি নিয়েছেন ৫২ উইকেট।

    মিরপুরে সাকিবের এই ডাবল হয়ে গিয়েছিল আগেই। সেখানে সাকিবের রেকর্ডটা দুর্দান্তই, ১২৩৩ রানের পাশাপাশি ৫৯ উইকেট। কোনো একটা নির্দিষ্ট ভেন্যুতে সবচেয়ে বেশি রান আর উইকেট নেওয়ার কীর্তিও এখানে হয়ে গেছে অনেক আগেই। চট্টগ্রামে এবার রান হয়েছে ৭০৭, শুধু উইকেটের ফিফটি বাকি ছিল। সেটাও হয়ে গেল এবার।

    তবে সাকিব বোধ হয় এসব নিয়ে খুব একটা মাথা ঘামাবেন না। রেকর্ড আর পরিসংখ্যান নিয়ে খুব একটা মাথা ঘামান না, অনেক বারই জানিয়েছেন। দল হেরে যাওয়ায় এসব তো তাঁর কাছে আরও বেশি অর্থহীন হয়ে থাকতে পারে। তবে খেলাটা যখন ক্রিকেট, সংখ্যায় এমন অনেক অর্জন সাকিবের কাছে আসতেই থাকবে!

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন