• ভারত-অস্ট্রেলিয়া সিরিজ
  • " />

     

    'আইপিএলের অভিজ্ঞতা অনেকটাই এগিয়ে রাখবে স্মিথ-ওয়ার্নারদের'

    'আইপিএলের অভিজ্ঞতা অনেকটাই এগিয়ে রাখবে স্মিথ-ওয়ার্নারদের'    

    উপমহাদেশে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের স্পিন জুজুর কথা কারো অজানা নয়। শ্রীলংকার বিপক্ষে টেস্টে ধবলধোলাই, ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ হার, বাংলাদেশের বিপক্ষে সিরিজ ড্র; সবকিছু মিলিয়ে এই অঞ্চলে সাম্প্রতিক রেকর্ডটা একেবারেই ভালো নয় স্মিথদের। ভারতের বিপক্ষে আসন্ন ওয়ানডে সিরিজের আগে সাবেক অজি অধিনায়ক মাইকেল ক্লার্ক বলছেন, আইপিএলের অভিজ্ঞতা এবার অনেকটাই এগিয়ে রাখবে স্মিথ-ওয়ার্নারদের।

     

    ক্লার্ক বলছেন, আইপিএলের কল্যাণে ভারত এখন স্মিথদের ‘দ্বিতীয় বাড়ি’, “শুধু পিচ না, খেলার সময় খাবার, হোটেল, তাপমাত্রা সবই গুরুত্বপূর্ণ ব্যাপার হয়ে দাঁড়ায়। অস্ট্রেলিয়ার ওয়ানডে দলের প্রায় সবাই আইপিএল খেলছে, ফলে সবকিছুই তাদের পরিচিত। ভারত তো এখন তাদের দ্বিতীয় বাড়ির মতো! স্পিন নিয়ে কিছুটা চিন্তা থাকলেও দলের ব্যাটসম্যানরা ভালোভাবেই সামলাবে সবকিছু।”

     

    ইনজুরির কারণে এই সিরিজে থাকছেন না মিচেল স্টার্ক ও জস হ্যাজলউড। ক্লার্ক মনে করেন, তাদের অনুপস্থিতি দলকে কিছুটা হলেও ভোগাবে, “স্টার্ক ও হ্যাজলউডের না থাকা খুবই দুর্ভাগ্যজনক। দুজনকে খুব বেশি মিস করবেন স্মিথরা। তবে এটাকে অজুহাত হিসেবে ধরার কোনো কারণ নেই। সবাই এই কন্ডিশনের সাথে পরিচিত। এটা অনেক বড় একটা সিরিজ। সবাইকেই পারফর্ম করতে হবে।”

     

     

    সিরিজের প্রথম ম্যাচটাই সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ বলে মানছেন ক্লার্ক, “অস্ট্রেলিয়া যদি প্রথম ম্যাচটা জিততে পারে, তাহলে দারুণ হবে। এই আত্মবিশ্বাসটা পুরো সিরিজেই তাদের এগিয়ে রাখবে। অশ্বিন-জাদেজা নেই, কিন্তু কুলদিপ যাদবের মতো স্পিনার আছে। তবে আগের ওয়ানডের মতো যদি ব্যাটিং পিচ হয় তাহলে খুব একটা সমস্যা হওয়ার কথা না। আর এখানে তো টেস্টের মতো তৃতীয়, চতুর্থ দিনের পিচ নিয়ে ভাবতে হচ্ছে না।”