• ভারত-অস্ট্রেলিয়া সিরিজ
  • " />

     

    দুই হাতে বল করে অস্ট্রেলিয়ানদের চমকে দিলেন কার্নেওয়ার

    দুই হাতে বল করে অস্ট্রেলিয়ানদের চমকে দিলেন কার্নেওয়ার    

    ওভারের প্রথম বলটা করলেন ডান হাতে। ট্রাভিস হেডের সিঙ্গেলে জায়গা বদল করলেন দুই ব্যাটসম্যান, স্ট্রাইকে এলেন মার্কাস স্টোয়নিস। তখনই কী যেন মনে হলো বোলারের। নিয়ম অনুযায়ী আম্পায়ারকে জানিয়ে দিয়ে বাম হাতে বল করার জন্য তৈরি হলেন। আম্পায়ারও ব্যাটসম্যানকে সংকেত দিলেন। ওই মুহূর্তে স্টোয়নিস কিছুটা হলেও ‘ভ্যাবাচ্যাকা’ খেয়ে গেছেন! প্রস্তুতি ম্যাচে দুই হাতে বল করে অস্ট্রেলিয়ানদের ভালোই চমকে দিয়েছেন ভারতীয় স্পিনার অক্ষয় কার্নেওয়ার।

    বোর্ড প্রেসিডেন্ট একাদশের হয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে নেমেছিলেন ডানহাতি স্পিনার কার্নেওয়ার। পুরো ম্যাচে বল করেছেন ৬ ওভার। প্রথম ওভারে স্টোয়নিস করা সেই বলের মতো প্রতিবারই ডানহাতি ব্যাটসম্যানদের ক্ষেত্রে বল করেছেন বাঁহাতে। আর বাঁহাতি ব্যাটসম্যানদের ক্ষেত্রে বল করেছেন ডান হাতে। তবে এরকম করে খুব একটা সুবিধা করতে পারেননি, ৬ ওভারে দিয়েছেন ৫৯ রান, পেয়েছেন শুধু হেডের উইকেট।

    রান দিলেও কার্নেওয়ারের এরকম অদ্ভুত কান্ডের প্রশংসাই করেছেন স্টোয়নিস, “আসলে আমি বুঝতে পারছিলাম না আম্পায়ার আমাকে কিসের ইঙ্গিত দিচ্ছিলেন। তিনি আমাকে বলছিলেন, বোলার কিন্তু বাহাতে বল করতে আসছে! এটা সত্যি অসাধারণ। এরকম কিছু আগে কখনোই দেখিনি।”

     

     

    ক্যারিয়ারের শুরুতে ডানহাতি বোলার হিসেবেই যাত্রা শুরু করেছিলেন। কিন্তু ব্যাটিং ও থ্রো করতে বাম হাতে। পড়ে কোচের পরামর্শে বাম হাতেও বোলিং করার কৌশল শিখে নেন, ধীরে ধীরে দুই হাতেই বোলিংয়ে পারদর্শী হয়ে ওঠেন কার্নেওয়ার। তার এই ‘গুণ’ প্রথম নজরে আসে গত বছরের সৈয়দ মুশতাক ট্রফির সময়। তখন তার বোলিংয়ের ভিডিও প্রকাশ করেছিল বিসিসিআইয়ের অফিশিয়াল পেজ। এরপর ঘরোয়া ক্রিকেটে নিয়মিতই এভাবে বল করছেন। 

    দুই হাতেই বল করার ঘটনা অবশ্য ক্রিকেটে নতুন নয়। ইয়াসির জান নামের এক পাকিস্তানি তরুণ পেসার দুই হাতেই বল করে সাড়া ফেলেছিলেন গতবছর। পেসার হান্ট থেকে উঠে আসা ইয়াসির দুই হাতেই প্রায় ৯০ মাইল গতিতে বল করতে পারেন।