• শ্রীলঙ্কা-জিম্বাবুয়ে
  • " />

     

    শ্রীলংকায় ম্যাচ পাতানোর অভিযোগ তদন্ত করবে আইসিসি

    অভিযোগটা উঠেছিল জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের চতুর্থ ম্যাচের শেষে। ম্যাচে শ্রীলংকা দল ‘অসদুপায়’ অবলম্বন করেছে বলে অভিযোগ তুলেছিলেন সাবেক লংকান বোলার প্রমোদ্য বিক্রমাসিনহা। এই অভিযোগকে ভিত্তিহীন বলে গতকাল দেশটির ক্রিকেট বোর্ডে কাছে চিঠিও দিয়েছিলেন ম্যাথিউস-চান্দিমালরা। কিন্তু শেষ পর্যন্ত ব্যাপারটায় হস্তক্ষেপ করছে আইসিসি, ওই ম্যাচ নিয়ে আনুষ্ঠানিকভাবে তদন্তের ঘোষণা দেওয়া হয়েছে। 

    বিক্রমাসিনহা বলেছিলেন, জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ নম্বরে ব্যাটিং করার কথা ছিল ম্যাথিউসের। কিন্তু তিন নম্বরে ব্যাট করতে নামেন তিনি। শুধু তাই নয়, ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ে মালিঙ্গাকে বল না দেওয়ায়ও সন্দেহ জেগেছে বিক্রমাসিনহার মনে। বোর্ডের কাছে দাবি জানিয়েছিলেন এই ব্যাপারে যেন তদন্ত করা হয়।

    তবে এসব অভিযোগ একেবারেই ভিত্তিহীন বলেছেন লংকান ক্রিকেটাররা। ওয়ানডে ও টেস্ট অধিনায়ক থারাঙ্গা ও চান্দিমালসহ ৪০ জন ক্রিকেটারের স্বাক্ষর সম্বলিত একটি চিঠি বোর্ডের কাছে দেওয়া হয়েছে গতকালই। সেখানে বলা হয়েছে, বিক্রমাসিনহার ‘মিথ্যা অভিযোগ’ যেন তদন্তের মাধ্যমে প্রমাণ করা হয়।

    বোর্ড আমলে নেওয়ার আগেই ব্যাপারটা আইসিসির কানে গিয়েছে। আইসিসির জেনারেল ম্যানেজার অ্যালেক্স মার্সাল বলছেন, শ্রীলংকা ক্রিকেটের বেশ কিছু ব্যাপার নিয়েই তদন্ত হবে, “আইসিসির অ্যান্টি করাপশন ইউনিট তাদের প্রতিনিধি দল পাঠিয়েছে শ্রীলংকায়। সাম্প্রতিক সময়ে ওঠা কিছু অভিযোগ নিয়ে বিস্তারিত তদন্ত করা হবে। প্রাথমিক পর্যায়ে আমরা কয়েকজনের সাথে কথা বলছি। কোনোকিছুর প্রমাণ পেলে সেটা জানানো হবে সবাইকে।”

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন